বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অবৈধ হকারদের বিরুদ্ধে হার্ড লাইনে সিসিক

প্রতিবাদে রাজপথে ব্যবসায়ীদের একাংশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

নগরের ফুটপাথ ও রাস্তা দখলমুক্ত করা নিয়ে মুখোমুখি সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও হকাররা। উচ্ছেদ অভিযানের প্রতিবাদ জানিয়ে নগরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন হকাররা। আর যে কোনো মূল্যে হকারমুক্ত নগর গড়ার প্রতিশ্রুতি দিয়ে সবার সহযোগিতা চেয়েছেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। হকারদের দখল থেকে ফুটপাথ ও রাস্তা মুক্ত করতে সব পেশার প্রতিনিধি নিয়ে বৈঠক করেছেন তিনি। সিলেট মহানগরের ব্যস্ততম এলাকাগুলোয় একদিকে চলছে রাস্তা সম্প্রসারণ ও উন্নয়নকাজ, অন্যদিকে বেড়েছে হকারদের দৌরাত্ম্য। ফুটপাথ ছাপিয়ে হকাররা এখন রাস্তার অর্ধেক পর্যন্ত দখল করে রাখেন। ফলে নগরের বন্দরবাজার, জিন্দাবাজার ও আম্বরখানার মতো ব্যস্ততম এলাকায় দুুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। সিলেট সিটি করপোরেশন, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে হকারমুক্ত ফুটপাথ ও রাস্তার জন্য নানা উদ্যোগ নেওয়া হয়। কিন্তু প্রতিবারই উদ্যোগ ভেস্তে যায়। কয়েকদিন ফুটপাথ ও রাস্তায় হকার বসা কমলেও শেষ পর্যন্ত দেখা যায় আগের চিত্র। এ অবস্থায় সিলেট সিটি করপোরেশন হকারদের বিরুদ্ধে ফের অ্যাকশনে নামে।

মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে শুরু হয় হকার উচ্ছেদ অভিযান। উচ্ছেদের পাশাপাশি জব্দ করা হয় হকারদের মালামাল। এতে খেপে যান হকাররা। সোমবার মেয়রের উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেন হকাররা। মঙ্গলবার তারা মানববন্ধন করেন। কর্মসূচি থেকে বিষোদগার করা হয় সিটি মেয়রের বিরুদ্ধে।

এ অবস্থায় মঙ্গলবার রাতে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের হলরুমে সিলেটের সব পেশার প্রতিনিধি নিয়ে বৈঠকে বসেন মেয়র আরিফুল হক চৌধুরী। যানজট নিরসনে নগরের ফুটপাথ ও রাস্তাঘাট হকারমুক্ত করতে সহযোগিতা চান সবার। পেশাজীবী নেতৃবৃন্দ এ সময় মেয়রকে হকারদের বিরুদ্ধে কঠোর হওয়ার পাশাপাশি তাদের পুনর্বাসন নিয়েও পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

বৈঠকে মেয়র জানান, সিটি করপোরেশনের কঠোর পদক্ষেপের কারণে সিলেট নগরে কিছুদিন হকারদের তৎপরতা কিছুটা হলেও কম ছিল। কিন্তু সম্প্রতি আবারও বেড়ে যায় তাদের দখলদারিত্ব। এ অবস্থায় সিটি করপোরেশনের পক্ষ থেকে হকার উচ্ছেদ অভিযান শুরু হওয়ায় হকাররা মারমুখী হয়ে রাস্তায় নামেন। উচ্ছেদ অভিযানের সময় পুলিশের সহযোগিতা না মিললেও হকাররা মিছিল করেছেন পুলিশ প্রটোকলে। এতে নগরবাসী বিস্মিত ও ব্যথিত হয়েছেন।

জনস্বার্থে সিলেট মহানগরের ফুটপাথ ও রাস্তা হকারমুক্ত করতে গতকাল সকালে পুলিশ কমিশনার নিশারুল আরিফের সঙ্গে দেখা করেন সিটি মেয়র। এ সময় তার সঙ্গে সিলেট চেম্বার অব কমার্স, জেলা আইনজীবী সমিতি, জেলা ও মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের নেতারা উপস্থিত ছিলেন। সবাই মিলে হকার উচ্ছেদে পুলিশের সহযোগিতা চান। পুলিশ কমিশনারও সহযোগিতার আশ্বাস দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর