বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
ঢাকা-১৮ উপনির্বাচন

প্রশাসনে নিয়ন্ত্রণ নেই ইসির : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে পুলিশ ও স্থানীয় প্রশাসনের ওপর নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণ নেই বলে অভিযোগ করেছে বিএনপি। দলটির অভিযোগ, প্রশাসন নিরপেক্ষ আচরণ করছে না। বিএনপির ওপর বারবার হামলার ঘটনা ঘটলেও রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ ব্যবস্থা নিচ্ছে না। এমন পরিস্থিতিতে ভোটের আগে বিএনপির কর্মী ও এজেন্টরা আতঙ্কে রয়েছেন। গতকাল বিকালে নির্বাচন ভবনে বিএনপির একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করে এসব অভিযোগ করে। তবে বিএনপির এসব অভিযোগ অস্বীকার করে নির্বাচন কমিশনের (ইসি) ভারপ্রাপ্ত সচিব জানিয়েছেন, বিএনপির সব অভিযোগ সঠিক নয়।

গতকাল বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল কমিশনারদের সঙ্গে বৈঠক করে।

বৈঠকে বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেনও উপস্থিত ছিলেন। কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকের পর বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন অভিযোগ করে বলেন, আমরা যেখানে প্রচার কর্মসূচি দিই, সেখানে সরকারি দলের ক্যাডার বাহিনী দেশীয় অস্ত্রশস্ত্রসহ হামলা করে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাসায় বাসায় গিয়ে বিএনপির কর্মী-সমর্থকদের এলাকা ছাড়ার হুমকি দিচ্ছে। আমাদের পোলিং এজেন্টরা আতঙ্কে ভুগছেন। এমনকি অহেতুক ভয়ভীতি দেখানোর জন্য আমার পাশের বাসায় এসেও পুলিশ হুমকি দিয়ে গেছে। আমানউল্লাহ আমান বলেন, আমরা পরিস্থিতি তুলে ধরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা-১৮ উপনির্বাচনে এই সরকার ও নির্বাচন কমিশনের অধীনে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে কিনা- তা সর্বশেষ পর্যন্ত দেখব। পরবর্তীতে কী হবে তা জনগণ সিদ্ধান্ত নেবে।

তবে বিএনপির সব অভিযোগ বস্তুনিষ্ঠ নয় বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, সব অভিযোগ বস্তুনিষ্ঠ নয়। তারা যেসব অভিযোগ দিয়েছে তার প্রতিটি তদন্ত করেছি। নির্বাচন কমিশন সব অভিযোগের বিষয়ে সিরিয়াসলি টেকঅফ (গুরুত্ব দিয়েছে) করেছে। তিনি বলেন, প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ নেই এই অভিযোগ সত্য নয়। বিএনপি যেসব অভিযোগ করেছে সেগুলো খ-ন করেছি।

সর্বশেষ খবর