শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বাড়ছে পরীক্ষা, বাড়ছে রোগী

খুলনায় চার দিনে নমুনা পরীক্ষা ১০৬৫, শনাক্ত ৬৭, মৃত্যু ৪

সামছুজ্জামান শাহীন, খুলনা

বাড়ছে পরীক্ষা, বাড়ছে রোগী

শীত শুরু হতেই খুলনায় দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত চার দিনে খুলনা মেডিকেল কলেজ ল্যাবে করোনা শনাক্ত হয়েছে ৬৭ জনের। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন চারজন। একই সময়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ১ হাজার ৬৫। জানা যায়, গত দুই সপ্তাহ আগেও এক ধাপে (একসঙ্গে ৯৪টি) পরীক্ষার জন্য প্রয়োজনীয় নমুনার সংকট ছিল। গত ২৩ অক্টোবর ৯৪টি নমুুনা পরীক্ষা করে মাত্র দুজনের করোনা শনাক্ত হয়। কিন্তু গত চার দিনে ২৮২ থেকে ৩১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সেই সঙ্গে সংক্রমণের সংখ্যাও বাড়ছে।  জানা যায়, গত ১ নভেম্বর ২৮২টি নমুনা পরীক্ষায় ১৮ জনের করোনা শনাক্ত হয়। এ ছাড়া ২ নভেম্বর ১৮৫টি নমুনা পরীক্ষায় ১৫, ৩ নভেম্বর ২৮৩টি নমুনা পরীক্ষায় ১৬ এবং ৪ নভেম্বর ৩১৫টি নমুনা পরীক্ষায় ১৮ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে ২ নভেম্বর একজন, ৪ নভেম্বর একজন ও ৫ নভেম্বর দুজন করোনা রোগী মারা যান। খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আবদুল আহাদ বলেন, স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে মানুষের মধ্যে অসচেতনতা ও শীতে আবহাওয়া পরিবর্তনের কারণে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ বাড়ছে। ফলে এখনই সংক্রমণ প্রতিরোধে কঠোর ব্যবস্থা নিতে হবে। নিয়মিত হাত ধোয়া ও বাইরে চলাচলে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, করোনা হাসপাতালে চিকিৎসা ইউনিট, অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু রাখা হয়েছে। এ ছাড়া লিক্যুইড অক্সিজেন প্লান্ট তৈরির কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

 সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত খুলনা জেলায় করোনা আক্রান্ত হয়েছেন মোট ৬ হাজার ৯৮৪ জন। এর মধ্যে মারা গেছেন ১০৫ জন। মহানগরী এলাকায় করোনা আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৭৯ জন। এ ছাড়া রূপসায় ২৬৮ ও ফুলতলায় ২৫৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। জেলায় মোট সুস্থ রোগীর সংখ্যা ৬ হাজার ৩৬৩।

খুলনায় করোনা চিকিৎসায় সমন্বয়ক ডা. মেহেদী নেওয়াজ বলেন, করোনা মোকাবিলায় প্রস্তুত রয়েছে স্বাস্থ্যবিভাগ। এ ক্ষেত্রে প্রথম দফার অভিজ্ঞতা কাজে লাগানো যাবে।   

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর