শনিবার, ৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধুকে নিয়ে ডিভিডি প্রকাশ

শিল্পকলায় তিন নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গবন্ধুকে নিয়ে ডিভিডি প্রকাশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু’ শিরোনামের ডিভিডি প্রকাশ করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এ ডিভিডিটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

পদ্মায় তুমি ভাসালে নৌকা, স্বপ্নের পথে হেঁটে হেঁটে, একবার তুমি আসবেই ফিরে, তুমি নাও ভাসাইলা, মুজিবের খুনে, যার নামে হয় নিজের জমি, যতকাল রবে পদ্মা যমুনা এরকম ২০টি গান দিয়ে সাজানো হয়েছে এ অ্যালবামটি।

জনপ্রিয় ও প্রতিশ্রুতিশীল ২০ জন শিল্পীর কণ্ঠে ধারণকৃত এ অ্যালবামটির শিল্পীরা হলেন- রফিকুল আলম, আবু বকর সিদ্দিক, মাহমুদ সেলিম, বিশ্বজিৎ রায়, গোলাম মোস্তফা, মাহমুদুল হাসান, পীযূষ কান্তি বড়–য়া, চম্পা বণিক, নারায়ণ চন্দ্র শীল, সঞ্জয় কবিরাজ, অনুপমা

মুক্তি, রুমানা ইসলাম, ছন্দা চক্রবর্তী, সুস্মিতা সাহা, প্রিয়াংকা বিশ্বাস, বর্ণালী সরকার, অনিমা মুক্তি গোমেজ, রওনাক জাহান বুবলী, অভিজিৎ ও খায়রুল আলম। ‘বাংলাদেশের যাত্রাশিল্প ও অমলেন্দু বিশ্বাস’ গ্রন্থের প্রকাশনা : যাত্রাব্যক্তিত্ব মিলন কান্তি দে রচিত ‘বাংলাদেশের যাত্রাশিল্প ও অমলেন্দু বিশ্বাস’ শিরোনামের বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। দেশ অপেরার আয়োজনে গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। শিল্পকলায় তিন নাটক : রাজধানীর নাট্যানুরাগীদের চিত্তবিনোদিত করার প্রত্যয়ে গত ২৩ অক্টোবর থেকে আবারও চিরচেনা রূপে ফিরে গেছে শিল্পকলা একাডেমি। নতুন করে নাট্যচর্চার এ সময়ে বেশ কয়েকটি দল নতুন নতুন প্রযোজনা নিয়ে মঞ্চে এসেছে। এরই অংশ হিসেবে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নতুন প্রযোজনার নাটক ‘মূল্য অমূল্য’ মঞ্চায়ন করেছে নাটকের দল অনুস্বর। উদ্বোধনী মঞ্চায়নে অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিদেশি নাট্যকার আর্থার মিলারের ‘দ্য প্রাইজ’ অবলম্বনে নাটকটির ভাবানুবাদ করেছেন অসিত মুখোপাধ্যায় এবং রূপান্তর ও নির্দেশনায় ছিলেন মোহাম্মদ বারী।

এ নাটকটির মধ্য দিয়ে দীর্ঘদিন পর মঞ্চের নতুন কোনো নাটকে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা আবুল হায়াত। এ ছাড়া আরও অভিনয় করেছেন মোহাম্মদ বারী, ডালিয়া ফেরদৌস বাণী, মেরিনা মিতু, ফরিদা লিমা, সাইফ সুমন, এস আর সম্পদ, প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী প্রমুখ। আজ একই সময়ে একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় প্রদর্শনীটি দর্শনীর বিনিময়ে সবার জন্য উন্মুক্ত রয়েছে।  অন্যদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাচ্যনাটের নাটক ‘পুলসিরাত’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত নাটক ‘চিত্রাঙ্গদা’।

এর মধ্যে ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানিওর উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে মাসুদুল আলম অনূদিত ‘পুলসিরাত’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মনিরুল ইসলাম রুবেল ও নির্দেশনায় ছিলেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, শাহরিয়ার ফেরদৌস সজীব, মনিরুল ইসলাম রুবেল, মিতুল রহমান, তৃপ্তি রানী প্রমুখ। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘চিত্রাঙ্গদা’ নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, অঁাঁচল, ঊষা, সম্রাট, আলী, বিপুল, মামুন, অন্তর, অনিন্দ্য, মাসুদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর