রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জানুয়ারিতে পৌর নির্বাচন চট্টগ্রামে

ডিসেম্বরেই কার্যক্রম শুরু

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

জানুয়ারিতে পৌর নির্বাচন চট্টগ্রামে

জানুয়ারিতেই চট্টগ্রামে হবে পৌরসভার নির্বাচন। এ লক্ষ্যে ডিসেম্বর মাসেই নির্বাচনী তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে করোনার প্রভাব নিয়ে নির্বাচন হওয়া না হওয়ার দুশ্চিন্তার বিষয়টা অনেকটা কেটে গেছে। ইসি থেকে জানিয়ে দেওয়া হয়েছে মেয়াদোত্তীর্ণ সব পৌরসভার নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। এ জন্য সব নির্বাচন অফিসকে নির্বাচনী প্রক্রিয়া শুরুর নির্দেশনাও দিয়েছে ইসি। জানা গেছে, গত ২৭ অক্টোবর ইসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা মহামারীর কারণে পৌরসভা নির্বাচন পেছানোর সুযোগ নেই। সংশ্লিষ্ট আইন অনুযায়ী পৌরসভাগুলোয় সাধারণ নির্বাচন যথাসময়ে অনুষ্ঠানের লক্ষ্যে ইসি প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। আগামী ২০২১ সালের প্রথম দিকে অনেক পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হবে। এসব পৌরসভার সাধারণ নির্বাচন আইন অনুযায়ী যথাসময়ে অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ২০ (২) ধারা অনুযায়ী ‘পৌরসভা প্রথমবার গঠনের ক্ষেত্রে এই আইন বলবৎ হইবার পরবর্তী ১৮০ দিনের মধ্যে এবং পৌরসভার মেয়াদ শেষ হইবার ক্ষেত্রে, মেয়াদ শেষ হইবার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হইবে।’ 

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ডিসেম্বরেই মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচন কার্যক্রম শুরু হবে। ধাপে ধাপে সব পৌরসভার নির্বাচন হবে। সূত্র জানায়, চট্টগ্রামে বর্তমানে ১৫টি পৌরসভা আছে। এর মধ্যে ১১টির মেয়াদোত্তীর্ণ হয়েছে। দোহাজারী ও হাটহাজারী পৌরসভা নতুন করে গঠিত হলেও আইনি কারণে সেখানে এখনো নির্বাচন হয়নি। ২০১৭ সালে ফটিকছড়ি ও ২০১৮ সালে নাজিরহাট পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এ দুটি পৌরসভার মেয়াদ এখনো আছে। মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলো হচ্ছে মিরসরাই, বারইয়ারহাট, সীতাকু-, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া ও বাঁশখালী।

 ২০১৫ সালের ১২ ডিসেম্বর এসব পৌরসভায় নির্বাচন হয়। ২০১৬ সালের ২৪ ও ২৫ জানুয়ারি নির্বাচিত মেয়ররা শপথ পাঠ করেন। পরবর্তীতে মিরসরাই ও বারইয়ারহাট পৌরসভায় ২০১৬ সালের ৭ মার্চ, সীতাকুন্ডে ৩ ফেব্রুয়ারি, রাউজানে ২৪ মার্চ, রাঙ্গুনিয়ায় ৩ এপ্রিল, পটিয়ায় ২৮ ফেব্রুয়ারি, চন্দনাইশে ২৫ ফেব্রুয়ারি, সাতকানিয়ায় ২৪ ফেব্রুয়ারি, বাঁশখালীতে ১৮ ফেব্রুয়ারি প্রথম সভা অনুষ্ঠিত হয়। বোয়ালখালী পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৪ সালের ২১ মে। একই সালের ১৯ জুন প্রথম সভা অনুষ্ঠিত হয় এ পৌরসভায়। সে হিসেবে গত বছরের ১৯ জুন এ পৌরসভার মেয়াদোত্তীর্ণ হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর