রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মুজিববর্ষে সংসদের বিশেষ অধিবেশন আজ শুরু

নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী-মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন বসছে আজ রবিবার সন্ধ্যা ৬টায়। স্বাস্থ্যবিধি মেনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। এ উপলক্ষে সংসদ কক্ষে স্পিকারের আসনের পেছনে স্থাপন করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রমাণ সাইজ প্রতিকৃতি। সংসদ লেকে ভাসানো হয়েছে মুজিববর্ষের লোগো খচিত পাল তোলা দুটি ‘গয়না নৌকা’। এ ছাড়া আয়োজন করা হয়েছে মাসব্যাপী  আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনীর। সংসদ ভবনের ভিতরে-বাইরে বর্ণিল সাজে সাজানো হয়েছে। প্রকাশ করা হচ্ছে সংসদে দেওয়া বঙ্গবন্ধুর ভাষণ সংবলিত একটি বুকলেট। অধিবেশনটি স্মরণীয় করে রাখতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়।

সংসদের আইন শাখা সূত্র জানায়, ৯ নভেম্বর শুরু হবে বিশেষ অধিবেশনের মূল কার্যক্রম। এ দিন রাষ্ট্রপতি মো. আবদুল হা?মিদ সংসদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর স্মারক ভাষণ দেবেন। কভিড-১৯ নেগেটিভ রিপোর্ট পাওয়া সব এমপি এই অধিবেশনে যোগ দেবেন। প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, বিদেশি কূটনীতিক, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্যসহ সমাজের বিশিষ্টজনকে সংসদ গ্যালারিতে বসে মুজিববর্ষের অধিবেশন প্রত্যক্ষ করতে আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া সাংবাদিকদেরও এ অধিবেশন কভার করতে সুযোগ দেওয়ার জন্য সংসদ সচিবালয়ের উদ্যোগে কভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। নেগেটিভ রিপোর্ট পাওয়া সবাই কভার করতে পারবেন।

জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সাংবাদিকদের বলেন, শতভাগ স্বাস্থ্যবিধি মেনে কঠোর নিরাপত্তার মধ্যে বিশেষ অধিবেশনের কার্যক্রম পরিচালনা করা হবে। অধিবেশন উপলক্ষে সাজসজ্জা ও প্রদর্শনীতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উল্লেখযোগ্য দিক তুলে ধরা হবে। চার দিনের বিশেষ আলোচনা শেষে অধিবেশনের সাধারণ কার্যক্রমও চলবে।

জাতীয় সংসদের সিনিয়র সচিব জাফর আহমদ খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সংসদীয় রাজনীতির প্রাণপুরুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন আয়োজনসহ এ উপলক্ষে গৃহীত বিশাল কর্মযজ্ঞের অংশীদার হতে পেরে আমি গর্বিত। আমার কর্মজীবনের সেরা অর্জন এটি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নির্দেশনায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে মুজিববর্ষের বিশেষ অধিবেশন সফল করতে নিরলসভাবে কাজ করে চলছে সংসদ সচিবালয়। সংসদ ভবন জীবাণুনাশক দিয়ে স্বাস্থ্যকর রাখা, সবার কভিড-১৯ টেস্ট করানোসহ এ উপলক্ষে গৃহীত নানা কার্যক্রম নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে সংসদ সচিবালয়। এ উপলক্ষে প্রকাশ করা হচ্ছে সংসদে দেওয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ ভাষণের একটি বুকলেট। এ ছাড়া নবম ও দশম সংসদে পাস হওয়া আইনগুলো নিয়েও প্রকাশিত হচ্ছে আলাদা বুকলেট। এ উপলক্ষে আয়োজন করা হচ্ছে মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদর্শনীর। এ জন্য সংসদের দক্ষিণ প্লাজায় অস্থায়ী প্যাভিলিয়ন স্থাপন ও প্রদর্শনীর আয়োজনের কাজ সম্পন্ন হয়েছে। লাইব্রেরিতেও একটি বঙ্গবন্ধু কর্নার করে তাঁর ভাষণ শোনার ব্যবস্থা রাখা হয়েছে।

সর্বশেষ খবর