শিরোনাম
রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

রাষ্ট্র মেরামতে প্রয়োজন জাতীয় সরকার : রব

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্র মেরামতে প্রয়োজন জাতীয় সরকার : রব

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম রব বলেন, ব্যক্তি ও দলীয় ক্ষুদ্র স্বার্থে রাষ্ট্রকে জিম্মি করে সরকার

জাতীয় স্বার্থবিরোধী অনাকাক্সিক্ষত পরিস্থিতির সৃষ্টি করেছে। ক্ষমতা দীর্ঘস্থায়ী করার

জন্য রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানকে সর্বনাশা প্রক্রিয়ার মাধ্যমে আইনগত ও নৈতিকভাবে ধ্বংসের শেষ সীমায় নিয়ে গেছে। এভাবে চলতে থাকলে রাষ্ট্রের অস্তিত্ব ঝুঁকিতে পড়বে। রাষ্ট্র মেরামতে এখন প্রয়োজন জাতীয় সরকার। গতকাল ৭ নভেম্বর ঐতিহাসিক ‘সিপাহী জনতার অভ্যুত্থান দিবস’ উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় খালেকুজ্জামান ভূঁইয়া, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জেএসডির অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, শামসুদ্দিন পেয়ারা প্রমুখ বক্তব্য দেন।

আ স ম রব বলেন, ১৯৭৫ সালের ৭ নভেম্বর রাষ্ট্রীয় চরম অনিশ্চয়তা, বিশৃঙ্খলা, সেনাবাহিনীর আমূল সংস্কারের দাবিতে সিপাহী জনতার অভ্যুত্থান সংঘটিত করে আমরা ‘জাতীয় সরকারের’ দাবি উত্থাপন করেছিলাম। কিন্তু এ মৌলিক দাবি উপেক্ষা করায় পরবর্তীতে ক্রমাগত রাষ্ট্রীয় সংকট আরও গভীরতর হয়েছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের আশা-আকাক্সক্ষা বাস্তবায়নের প্রচেষ্টা সংঘটিত হয়েছিল ৭ নভেম্বর। এ রাজনীতি থেকে শিক্ষা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

খালেকুজ্জামান ভূঁইয়া বলেন, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা তথা শোষণমুক্তির লড়াইকে বেগবান করতে হবে। আগামী প্রজন্মের জন্য রাজনৈতিক দিকনির্দেশনা রেখে যেতে হবে।

মাহমুদুর রহমান মান্না বলেন, বর্তমান সরকারের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে হবে।

সর্বশেষ খবর