সোমবার, ৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সড়কে দুধ ঢেলে প্রতিবাদ চট্টগ্রামে

ন্যায্যমূল্য চান খামারিরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মিষ্টির কারখানায় দুধ সরবরাহ করে ন্যায্য মূল্য পাচ্ছেন না খামারিরা। সাত বছর আগে নির্ধারণ করা দাম এখনো চলছে। খামারে কর্মচারীদের বেতন বাড়লেও মিষ্টি কারখানার মালিকরা দুধের দাম বাড়াননি। তাই ক্ষুব্ধ হয়ে গতকাল দুপুরে খামারিরা মহাসড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন। কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেক আখতারুজ্জামান চত্বরে এই প্রতিবাদ জানান তারা। চট্টগ্রাম জেলা ফার্মার অ্যাসোসিয়েশনের সভাপতি নাজিম উদ্দিন হায়দার জানান, মিষ্টির কারখানাগুলো সাত বছর আগে নির্ধারিত দামে এখনো দুধ কিনছে। অথচ সাত বছর আগে যে কর্মচারীর বেতন ছিল ৭-১০ হাজার টাকা এখন তা ১৫-২০ হাজার টাকা হয়েছে। আগে যে গো-খাদ্যের দাম ছিল ২৪ টাকা। এখন তা ৩৭-৩৮ টাকা। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। দাম বাড়াতে মিষ্টি কারখানা মালিকদের চিঠি দেওয়া হয়েছে। এরপর আলোচনায় বসলে লিটারপ্রতি মাত্র এক টাকা বাড়ানোর কথা বলেন তারা। জানা গেছে, নগরীর মিষ্টি কারখানাগুলোয় দুধ সরবরাহ করে খামারিরা লিটারপ্রতি মূল্য পাচ্ছেন ৪৮-৫৩ টাকা। মিল্কভিটার প্ল্যান্টে প্রতি লিটার দুধ মান ভেদে ৩৮-৫৫ টাকা পর্যন্ত কেনা হয়। তারা খামারিদের বিভিন্ন সুযোগ-সুবিধাও দিয়ে থাকেন। ওই দুধ চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে প্রক্রিয়া করতে হয়।

দক্ষিণ চট্টগ্রামের ৪ হাজার খামারি মিল্কভিটার কারখানা স্থাপনের দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরে। এ জনপদে প্রতিদিন ৫০ হাজার লিটারের বেশি দুধ উৎপাদন হয়। 

চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মার অ্যাসোসিয়েশনের সভাপতি নাজিম উদ্দিন হায়দার বলেন, সিন্ডিকেটের কাছে খামারিরা অসহায়। তারা নিজেদের অর্থ, শ্রমে উৎপাদিত গরুর দুধের দাম নির্ধারণ করতে পারছে না।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর