শিরোনাম
মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

গ্রামে না যাওয়ার শর্তে যুদ্ধাপরাধ মামলায় দুই আসামির জামিন

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের মামলার দুই আসামিকে শারীরিক অসুস্থতার বিবেচনায় জামিন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। দুই আসামি দাউদ শেখ ও আবদুর রশিদ মিয়ার আবেদনের ওপর শুনানি নিয়ে গতকাল দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেয়। রাষ্ট্রপক্ষের আইনজীবী রেজিয়া সুলতানা চমন জানান, আদালত কয়েকটি শর্তে জামিন দিয়েছে- মামলা চলাকালে আসামিদের ঢাকায় অবস্থান করতে হবে এবং তাদের পাসপোর্ট থাকলে জমা দিতে হবে। আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান ও গাজী এম এইচ তামিম। আবদুর রশিদের আইনজীবী গাজী এম এইচ তামিম বলেন, আমার মক্কেল আবদুর রশিদ মিয়ার হার্ট ব্লক হয়ে যায়। কারা কর্তৃপক্ষ গত ৭ নভেম্বর তাকে হৃদরোগ হাসপাতালে ভর্তি করে। তার অবস্থা খুবই খারাপ। তার সার্বিক অবস্থা তুলে ধরে জামিনের আবেদন করি।

মুক্তিযুদ্ধ চলাকালে অপহরণ, আটক, নির্যাতন ও হত্যা, গণহত্যার অভিযোগে ২০১৭ সালের ২৭ জুলাই নড়াইলের লোহাগড়ার নওয়াগ্রামের দাউদ শেখসহ যশোর-নড়াইলের ১২ জনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

২০১৯ সালের ২৪ নভেম্বর ঝিনাইদহ সদরের কোলা (পূর্বপাড়া) গ্রামের আবদুর রশিদ মিয়াসহ তিনজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত করে তদন্ত সংস্থা। এ তিনজনের বিরুদ্ধেও মুক্তিযুদ্ধ চলাকালে আটক অপহরণ নির্যাতন, হত্যার অভিযোগ আনা হয়। এর আগেও মানবতাবিরোধী অপরাধের মামলায় কয়েকজনকে শারীরিক অবস্থার বিবেচনায় জামিন দেওয়া হয়েছিল। জামিন পাওয়া একাধিক ব্যক্তির মৃত্যুদন্ডের সাজাও এসেছে ট্রাইব্যুনাল থেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর