বুধবার, ১১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ইভিএমে ভোট গ্রহণের প্রস্তুতি শেষ

কাল ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ ১ আসনে উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ হবে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ। এজন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। করোনাভাইরাস মহামারীর মধ্যে আগামীকাল এ দুই উপনির্বাচনের ভোট গ্রহণ হবে সকাল ৯টা থেকে টানা বিকাল ৫টা পর্যন্ত। ইসি জানিয়েছে, যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা, স্বাস্থ্যবিধি অনুসরণ ও ইভিএমের কারিগরি প্রস্তুতির মধ্যে এ নির্বাচনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ সব কেন্দ্রে ভোটের সামগ্রী পৌঁছানো হবে। এ দুই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তারা বলছেন, নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়নি। সে ক্ষেত্রে যেসব প্রতিষ্ঠানে ভোট কেন্দ্র ও নির্বাচনী কার্যক্রম থাকবে সেসব স্থাপনা বন্ধ থাকবে। যারা নির্বাচনী দায়িত্বে থাকবেন তারা ছুটির আওতায় থাকবেন। নির্বাচনী এলাকায় মোটরসাইকেল, ট্রাক ও পিকআপ চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। ঢাকা-১৮ আসনে ছয় প্রার্থী : আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব হাসান, বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি)-এর মবিবুল্লাহ বাহার। ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বলেন, ‘ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ নির্বাহী ও বিচারিক হাকিম নিয়োজিত রয়েছে। ইভিএমসহ নির্বাচনী সামগ্রী বুধবার (আজ) কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে।’ ভোটও উৎসবমুখর হবে বলে আশা করেন তিনি। এ ছাড়া সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, ‘ভোটের কাজে সম্পৃক্ত কেন্দ্র, স্থাপনা ও ব্যক্তি ছুটির আওতায় থাকবে।

সেই সঙ্গে কিছু যান চলাচলও সীমিত রাখা হয়েছে ভোটের দিন।’ তিনি জানান, উত্তরা কমিউনিটি সেন্টার থেকে নির্বাচনী সামগ্রী বিতরণ হবে। এখানেই ভোটের দিন রিটার্নিং কর্মকর্তার কার্যালয় স্থাপন করা হবে এবং ভোটের ফলাফল সংগ্রহ ও পরিবেশনা করা হবে।

সিরাজগঞ্জ-১ আসন : এ আসনে আওয়ামী লীগের তানভীর শাকিল জয় ও বিএনপির সেলিম রেজা প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, ‘ভোটের সব প্রস্তুতি গুছিয়ে এনেছি আমরা। ইভিএমে ভোট চলবে। ভোটের আগের দিন ইভিএম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হবে।’

ছুটির বিষয়ে নির্দেশনা : জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ইসি সচিবালয়ের চাহিদা মোতাবেক ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচনের দিন যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে সেগুলো বন্ধ থাকবে। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকা এবং পার্শ্ববর্তী এলাকায় সংস্থা/প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগদানে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করা হলো।

মোটরসাইকেল, পিকআপ ও ট্রাক চলাচলে কড়াকড়ি : ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ঘিরে যানবাহন চলাচলে কড়াকড়ি আরোপ করে ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ১০ নভেম্বর দিবাগত (মঙ্গলবার) মধ্যরাত ১২টা থেকে ১৩ নভেম্বর (শুক্রবার) মধ্যরাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি বুধবার রাত ১২টা থেকে ১২ নভেম্বর দিবাগত রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল করতে পারবে না। এ নিষেধাজ্ঞা কার্যকরের জন্য জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা দিয়েছে ইসি। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট এবং দেশি/বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে এ কড়াকড়ি শিথিল করা যাবে। এ ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত সাংবাদিক, ভোটের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগের যানবাহন নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। জাতীয় মহাসড়কে চলাচলরত এবং বন্দর ও জরুরি পণ্য সরবরাহে নিয়োজিত যানবাহনের ক্ষেত্রেও প্রয়োজনে এ নিষেধাজ্ঞা শিথিল করা যাবে।

সর্বশেষ খবর