শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বিসিক পরিচালকের বিরুদ্ধে অভিযোগ ৩৬ ঠিকাদারের

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বিসিক রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের পরিচালকের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। ৩৬ ঠিকাদার তার বিরুদ্ধে বিসিকের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ করেছেন। বিসিকে যোগ দেওয়ার আগে এই কর্মকর্তা পরিবেশ অধিদফতরের রাজশাহী কার্যালয়ের উপ-পরিচালক ছিলেন। তার আগে তিনি রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ছিলেন। সব খানেই তার বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ আছে। পরিবেশ অধিদফতরে থাকাকালীন তার বিরুদ্ধে ইটভাটা থেকে চাঁদা আদায়ের অভিযোগ ওঠে।

এবার বিসিকে যাওয়ার পর তার বিরুদ্ধে ঠিকাদারদের জিম্মি করার অভিযোগ উঠল। রাজশাহীর ৩৬ জন ঠিকাদার তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগে বলা হয়েছে, আঞ্চলিক পরিচালক মামুনুর রশীদ ঠিকাদারদের বিল আটকে রেখে হয়রানি করেন। এ নিয়ে ঠিকাদাররা সাক্ষাতের জন্য গেলেও তিনি দেখা করার সুযোগ দেন না। ঠিকাদারদের সঙ্গে তিনি দুর্ব্যবহার করেন। অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গেও দুর্র্ব্যবহার করেন।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, বিসিকের সব পূর্ত ও নির্মাণকাজের কার্যাদেশ হয়ে থাকে পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলীর কার্যালয় থেকে। কার্যাদেশ পাওয়ার পর ঠিকাদাররা স্থানীয় কার্যালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করে থাকেন। এক্ষেত্রে কাজের বিভিন্ন ধাপে আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী বা আঞ্চলিক পরিচালক সাইটে গিয়ে পর্যবেক্ষণ করে কাজ শেষ করেন। তিনি কোন দিন সাইটে যাবেন তা আগেই ঠিকাদারকে জানানো হয়, যেন নির্মাণসামগ্রী এবং শ্রমিকদের প্রস্তুত রাখা হয়। কিন্তু মামুনুর রশীদ যাবেন বলে জানালেও পরে যান না। এতে কাজ না হওয়ার কারণে ঠিকাদাররা আর্থিক ক্ষতির মুখে পড়েন। সম্প্রতি নওগাঁয় মামুনুর রশীদের রাস্তা নির্মাণের কাজ পরিদর্শনে যাওয়ার কথা ছিল। ঠিকাদার সে অনুযায়ী যন্ত্রপাতি, নির্মাণসামগ্রী এবং শ্রমিক প্রস্তুত রাখেন। কিন্তু তিনি যাননি। এতে ঠিকাদারের বড় অঙ্কের ক্ষতি হয়েছে। এমন ঘটনা পর পর দুবার ঘটেছে। মামুনুর রশীদ যেদিন সাইটে যান সেদিন শ্রমিকদের গালাগালি থেকে শুরু করে গায়ে হাত পর্যন্ত তোলেন বলে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়েছে, ঠিকাদার জমা দেওয়ার ১৫ দিন পর চলতি বিল পান। অথচ এটি তিন ঘণ্টাতেই সম্ভব। আঞ্চলিক পরিচালক মামুনুর রশীদ নওগাঁর রাস্তা নির্মাণকাজের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সিক্স ব্রাদার্সকে বিল দিয়েছেন তিন মাস ঘোরানোর পর। চাঁপাইনবাবগঞ্জের রাস্তার কাজের ঠিকাদার মেসার্স জালাল এন্টারপ্রাইজকে বিল দিয়েছেন এক মাস পর। তিনি অনিয়ম করে রাজশাহী শিল্পপার্কের পুকুর ইজারা দিয়েছেন। তিনি শুধু ঠিকাদারদের সঙ্গেই দুর্ব্যবহার করেন না, তার কাছে তটস্থ থাকতে হয় অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীদেরও। তাই এসব বিষয় তদন্ত করে মামুনুর রশীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ঠিকাদাররা।

বিসিকের রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মামুনুর রশীদ বলেন, ‘দু-একজন ঠিকাদার শত্রুতা করে এ অভিযোগ করেছেন। ৩৬ জন ঠিকাদার আছে কোথায়? আর এসব অভিযোগ মিথ্যা। এগুলো করে লাভ কী? এসব অভিযোগ করে কিছু করতে পারবে?’

সর্বশেষ খবর