সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

খুলনায় অভিমানী নেতারা ফিরছেন জাপায়

একক ক্ষমতা ধরে রাখতে ষড়যন্ত্রের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

২০১৮ সালে খুলনায় সিটি নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন ঘিরে মতবিরোধে বড় ধাক্কা খায় জাতীয় পার্টি (জাপা)। মহানগর কমিটির অধিকাংশ সিনিয়র নেতা স্বেচ্ছায় দল থেকে অব্যাহতি নেন। যুগ্ম সম্পাদক আবদুল্লাহ আল মামুন, সহ-সভাপতি আ. সাত্তার মোড়ল, স ম মনোয়ার হোসেন, ইফতেখার আলম মুকুলসহ শতাধিক নেতা-কর্মী পদত্যাগ করেন। এর পর দলের সাংগঠনিক ভিত মজবুত করতে কয়েক দফা উদ্যোগ নেওয়া হলেও গতি ফেরেনি। ফলে তৃণমূলে দলকে শক্তিশালী ও গতিশীল করার মিশনে এবার অভিমানী নেতাদের দলে ফেরাতে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় জাপা। জানা যায়, চলতি মাসেই খুলনায় দল গোছাতে দিবস ভিত্তিক কর্মসূচি ও অঙ্গসংগঠনের সম্মেলনসহ সাংগঠনিক কর্মকান্ড জোরদার করেছে জাপা। এ ছাড়া দলের প্রবীণ নেতা অ্যাডভোকেট মঞ্জুরুল আলমকে আহ্বায়ক করে ৫১ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৫০ কার্যদিবসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করতে নির্দেশনা দেওয়া হয়েছে। অভিমান ভেঙে দলে ফেরা যুগ্ম সদস্যসচিব আবদুল্লাহ আল মামুন বলেন, দলে সাংগঠনিক তৎপরতা বেড়েছে। এর মধ্যে কয়েকটি থানার কমিটি গঠন করা হয়েছে। তারা পর্যায়ক্রমে ওয়ার্ড কমিটি তৈরি করবে।

 এদিকে আহ্বায়ক কমিটিতে বিতর্কিত নেতা ও থানা কমিটির নামে পকেট কমিটি তৈরির অভিযোগ রয়েছে সাধারণ কর্মীদের মধ্যে। তাদের মতে খুলনায় একক ক্ষমতা ধরে রাখতে দলের মধ্যে ষড়যন্ত্র চলছে। তারাই সিনিয়র নেতাদের দলে ফিরতে প্রতিবন্ধকতা তৈরি করছে। এসব কারণে সাংগঠনিক কর্মকান্ডেও নিষ্ক্রিয় রয়েছেন অনেকে।

তবে দলের মহানগর আহ্বায়ক অ্যাডভোকেট মঞ্জুরুল আলম বলেন, ‘অভিমানী সিনিয়র নেতাদের দলে স্বাগত জানানো হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে দলের শক্তিশালী কমিটি করে রাজনীতিতে অবস্থান তৈরি করতে চাই। এ কারণে সবার সঙ্গে আলোচনা করেই থানা কমিটি গঠন করা হয়েছে। এর পর ওয়ার্ড কমিটি করার পর মহানগরের সম্মেলন অনুষ্ঠিত হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর