সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ফের সেশনজটের মুখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাইজিদ ইমন, চবি

ফের সেশনজটের মুখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

করোনা মহামারীর কারণে ক্যাম্পাস বন্ধ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতির কারণে আবারও ভয়াবহ সেশনজটের সম্মুখীন হতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে অনলাইনে ক্লাস নিলেও তাতে সংকটের সমাধান হচ্ছে না। আবার চূড়ান্ত পরীক্ষাগুলো আটকে যাওয়াই চাকরি প্রত্যাশীরা আবেদনও করতে পারছেন না। এতে করে মানসিকভাবে দুর্বল ও অনিশ্চিয়তায় হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন অনেকে। উল্লেখ্য, এক সময়ে সেশনজটের ভয়ে অনেকেই চবিতে ভর্তি হতে দ্বিধাবোধ করতেন। পরে নানাবিধ পরিকল্পনার ফলে ২০১৭ থেকে সেশনজট কমতে থাকে। এরপর একের পর এক বিভাগ সেশন মুক্ত হয়। তৎকালিন বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘোষণা দেয় সেশনজট মুক্ত ক্যাম্পাস হিসেবে। জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ ছুটির কারণে সব বিভাগে ছয় মাস থেকে প্রায় এক বছর পর্যন্ত সেশনজটে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সব মিলিয়ে দীর্ঘমেয়াদী সেশনজটের কবলে চবির ১০ বিভাগ। এই বিভাগগুলো হলো, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ইংরেজি, নাট্যকলা, সংস্কৃত, প্রাণিবিদ্যা, ফরেস্ট্রি এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, গণিত, মেরিন সায়েন্সেস, ওশোনোগ্রাফী, ফিজারিজ ও স্পোর্টস সায়েন্স বিভাগ। নির্ধারিত সময়ে শিক্ষাজীবন শেষ না হওয়ায় হতাশায় ভুগছেন এসব বিভাগের শিক্ষার্থীরা। করোনা ভাইরাস প্রকোপ বিস্তার রোধে ছুটি ঘোষণার আগে বিভিন্ন বিভাগের পরীক্ষা চলছিল। বেশিরভাগ বিভাগ সম্পূর্ণ পরীক্ষা শেষ করলেও কিছু বিভাগ পরীক্ষার মাঝামাঝিতে এসে আটকে যায়। এরকম রয়েছে ২০ বিভাগের প্রায় ৩৫ বর্ষ। তবে বেশি ভোগান্তিতে পড়েছেন স্নাতক ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা।

 পরীক্ষায় আটকে যাওয়াতে বিভিন্ন চাকরিতে আবেদন করতে পারছেন না তারা। সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে চূড়ান্ত পরীক্ষায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা, জগন্নাথ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এর পরিপ্রেক্ষিতে চবিতেও স্বাস্থ্যবিধি মেনে অন্তত আটকে থাকা পরীক্ষাগুলো নেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান বলেন, ‘আটকে থাকা পরীক্ষাগুলো নেওয়ার বিষয়ে আমাদের সদিচ্ছা আছে। ১৫ নভেম্বর একাডেমিক কাউন্সিল। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। আর অনলাইন ক্লাস চলছে। কোর্সগুলোও শেষ করা হচ্ছে। ক্যাম্পাস খুললে সব বিভাগে পরীক্ষা নেওয়া যাবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর