মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

নবান্নের বর্ণিল আসর বসেছে শিল্পকলায়

সাংস্কৃতিক প্রতিবেদক

নবান্নের বর্ণিল আসর বসেছে শিল্পকলায়

রাজধানীর বাসিন্দাদের কাছে নবান্নের ঐতিহ্য তুলে ধরতে বরাবরের মতো এবারও নবান্ন উৎসবের আসর বসেছে শিল্পকলা একাডেমিতে। জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে গতকাল বিকালে একাডেমির কফি হাউসের উন্মুক্ত চত্বরে বসে নবান্নের এই বর্ণিল আসর। আলোচনা, নাচ, গান, আবৃত্তি ও বাদ্যযন্ত্রের সম্মিলনে অনুষ্ঠানস্থলে চিত্রিত হয় চিরচেনা নবান্নের অপরূপ সৌন্দর্য। বিকাল ৪টা ১৫ মিনিটে যন্ত্রসংগীতের মধ্য দিয়ে উৎসবের সূচনা ঘটে। সিঁদুররাঙা বর্ণ আর শ্বেত-শুভ্রতায় পুরো আয়োজনে আসরে ফুটে ওঠে নবান্নের বর্ণিলতা। মনোজ্ঞ এই আসরে দলীয় সংগীত পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশুদল, মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা, দনিয়া সবুজ কুঁড়ি কচি-কাঁচার মেলা ও স্বপ্নবীণা শিল্পকলা বিদ্যালয়। একক সংগীত পরিবেশন করেন বুলবুল মহলানবীশ, সমর বড়ুয়া, সুরাইয়া পারভীন, আরিফ রহমান, আঁখি বৈদ্য, অনিকেত আচার্য, আবিদা রহমান সেতু, মাহজাবিন রহমান শাওলী, এস এম মেজবাহ, অবিনাশ বাউল, আনান বাউল, হালিমা পারভীন, শ্রাবণী গুহ রায়, নবনীতা জাইদ চৌধুরী অনন্যা, দীপাঞ্জন মুখোপাধ্যায়, বিপ্লব রায়হান, মো. মারুফ হোসেন ও আসিফ ইকবাল সৌরভ। দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্যজন, স্পন্দন, ধৃতি নর্তনালয়, নৃত্যম, নূপুরের চন্দ, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র ও নান্দনিক নৃত্য সংগঠন।

একক আবৃত্তি পরিবেশন করেন সাজ্জাদ হোসাইন, বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, রেজিনা ওয়ালী লীনা, ড. শাহাদত হোসেন নিপু, মাশকুর-এ-সাত্তার কল্লোল, ফয়জুল্লা পাপ্পু, নায়লা তারান্নুম চৌধুরী কাকলি, তামান্না তিথি ও সৈয়দ ফয়সাল আহমেদ। দলীয় সংগীত পরিবেশন  করেন উদীচী শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, সুর সাগর ললিতকলা একাডেমি, পঞ্চায়েত ও উত্তরা কালচারাল সোসাইটি।

গ্রামীণ বাহারি পিঠা-পিঠাপুলির সমাহারে সাজানো স্টলে স্টলে শোভা পেয়েছে নবান্নের স্বরূপ।

এর আগে নবান্ন কথনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আলোচক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

বক্তৃতা করেন নবান্ন উৎসব উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক নাঈম হাসান সুজা। সভাপতিত্ব করেন পর্ষদের সহসভাপতি মাহমুদ সেলিম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর