বুধবার, ১৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
চসিক নির্বাচন

ভোগ গ্রহণের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন সম্পন্ন করতে স্বাস্থ্যবিধি মেনেই মাঠ পর্যায়ের যাবতীয় প্রস্তুতি শুরু করেছে চট্টগ্রামের নির্বাচন কার্যালয়। করোনার মধ্যে দেশের কয়েকটি স্থানে নির্বাচন সম্পন্ন হওয়ায় ও করোনার বর্তমান পরিস্থিতি আগের তুলনায় ভালো থাকায় নির্বাচন সম্পন্ন করতে আগ্রহী কমিশন। এদিকে নির্বাচন না হওয়ায় সেবা পেতে ভোগান্তিতে পড়তে হচ্ছে বলে অভিযোগ করেছেন অনেক ভুক্তভোগী। অন্যদিকে চসিকের নির্বাচনী মাঠে ৭ মেয়র প্রার্থী থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত এম রেজাউল করিম চৌধুরী ও বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেনের মধ্যে। আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণা বন্ধ থাকলেও কৌশলে মাঠে সক্রিয় আছেন প্রধান দুই দলের দুই মেয়র প্রার্থী। দলীয় মতবিনিময় সভায় অংশ নিয়ে বা সুরক্ষাসামগ্রী বিতরণ করে মাঠে রয়েছেন তারা। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের রির্টানিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কমিশনার মো. হাসানুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের জন্য প্রস্তুতি ছিলাম।

কিন্তু করোনা পরিস্থিতির কারণে স্থগিত করেছে কমিশন। করোনা পরিস্থিতি স্বাভাবিকসহ নানা বিষয়গুলো বিবেচনা করে চসিকের বর্তমান প্রশাসকের (৬ মাস) মেয়াদের মধ্যেই নির্বাচন সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে নির্বাচন কমিশন থেকে যে নির্দেশনা আসবে, সেই অনুযায়ী সব কর্মকা  পরিচালনা হবে।

নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজনের মেয়াদ শেষ হবে ফেব্রুয়ারিতে। তিন মাস আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করবে। নভেম্বরের প্রথম সপ্তাহে ৯০ দিন পূর্ণ হবে। এরপর হাতে থাকবে আরও ৯০ দিন। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ৯০ দিন পূর্ণ হওয়ার আগেই চসিক নির্বাচনের আয়োজন শুরু হয়ে যাবে।

স্থগিত হওয়া নির্বাচনে মেয়র প্রার্থী ৭ জন এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ৫৫ পদে ২৬৯ জন প্রার্থী রয়েছে ভোটের মাঠে।

 

সর্বশেষ খবর