বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধের আহ্বান মেয়র তাপসের

নিজস্ব প্রতিবেদক

রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধের আহ্বান মেয়র তাপসের

রাত ৮টার মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় দোকানপাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধের আহ্বান জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল দুপুরে রাজধানীর টিকাটুলীর শেরেবাংলা মহিলা মহাবিদ্যালয়ের ১০ তলাবিশিষ্ট শেখ হাসিনা একাডেমিক ভবনের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান। তাপস বলেন, একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় শহরটাকে নিয়ে আসতে রাত ৮টার মধ্যে সব ব্যবসায়িক প্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ করতে চাই। বহির্বিশ্বে দেখি একটি সুনির্দিষ্ট সময়ের পর সবকিছু বন্ধ হয়ে যায়। ৫টা, ৬টা, ৭টা, ৮টা, ৯টা- বিভিন্ন ক্ষেত্রে এলাকাভিত্তিক সেই সময়সীমা নির্ধারণ করা হয়।

 

আমরা মনে করি ঢাকাবাসীর জন্য ঢাকা শহরের দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান রাত ৮টার মধ্যে বন্ধ করলে আমাদের সামগ্রিক কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আনতে পারব। ৮টার মধ্যে দোকানপাট বন্ধ করা হলে ঢাকা শহর যানজট থেকে অনেকটা মুক্তি পাবে, পরিবারের সঙ্গে সময় কাটাতে পারব, সন্তানদের সময় দিতে পারব- যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ব্যারিস্টার তাপস বলেন, আমাদের সন্তানদের যদি সুনাগরিক হিসেবে গড়ে তুলতে চাই, তাহলে পিতা-মাতার সন্তানের সঙ্গে সময় দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সন্তানদের সঙ্গে সময় দেওয়া যে কোনো জাতি গঠনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সবকিছু বিবেচনা করে আমরা রাত ৮টা পর্যন্ত দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সময় নির্ধারণ করেছি। এর আগে সকালে আজিমপুর আধুনিক নগর মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র বলেন, আজকের এই ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে মার্কেটের কাজ আরম্ভ করছি। ইনশাআল্লাহ আমরা নির্দিষ্ট দুই বছর সময়ের মধ্যে যেন এই কাজটি সম্পন্ন করতে পারি, সেজন্য এখানে আমরা ক্ষণগণনা ফলক দিয়ে দেব। মেয়র বলেন, আমরা ইতিমধ্যে ওয়ার্ডভিত্তিক কতগুলো গণশৌচাগার প্রয়োজন, কোন কোন ওয়ার্ডে প্রয়োজনীয়তা বেশি সেটার সমীক্ষা করছি। এ ছাড়া ডিএসসিসি মেয়র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী গলি, রাজধানী মার্কেট এলাকা ও মুক্তিযোদ্ধা মুরাদ কমিউনিটি সেন্টার পরিদর্শন করেন এবং এন টি আর এস (জাতীয় যক্ষ্মা ও পুনর্বাসন কেন্দ্র) এর পুকুরে হাঁস অবমুক্ত করেন।

এ সময় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি, সংসদ সদস্য হাজী সেলিম, দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী, প্রধান প্রকৌশলী রেজাউর রহমান, ২৫ ও ৩৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলরসহ পার্শ্ববর্তী ওয়ার্ডগুলোর কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন ও প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর