শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অবৈধ ইজিবাইক নিয়ন্ত্রণে মাঠে নেমেছে কেসিসি

মেয়রের স্বাক্ষরিত স্টিকার জাল করে চলছে যানবাহন!

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় সড়কে শৃঙ্খলা ফেরাতে অবৈধ ইজিবাইক চলাচল বন্ধে মাঠে নেমেছে প্রশাসন। এরই মধ্যে খুলনা সিটি করপোরেশন নিবন্ধনহীন(লাইসেন্স) শতাধিক ইজিবাইক আটক করেছে। এছাড়া নকল স্টিকার, ব্লু বুক না থাকা ও গাড়ির ডানপাশের নির্ধারিত রড খুলে ফেলা ইজিবাইকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কেসিসি’র সিনিয়র লাইসেন্স কর্মকর্তা ফারুক হোসেন তালুকদার বলেন, দুর্ঘটনা ও যানজট এড়াতে নগরীতে প্রায় ৮ হাজার ইজিবাইকের লাইসেন্স দেওয়া হয়েছে। অনুমোদিত এ ইজিবাইক চিহ্নিত করতে সিটি মেয়রের স্বাক্ষর করা স্টিকারও দেওয়া হয়। কিন্তু ওই স্টিকার জাল করে যানবাহনে ব্যবহার করছে চালকরা। একটি লাইসেন্সের ফটোকপি দিয়ে চলছে একাধিক ইজিবাইক। এ কারণে গত দুদিনে অভিযান চালিয়ে অবৈধ ইজিবাইক আটক করা হয়েছে। জানা যায়, খুলনায় এর আগে ইঞ্জিনচালিত রিকশা বন্ধ, বাইরে থেকে ইজিবাইক শহরে প্রবেশ বন্ধ ও অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা-জরিমানাসহ নানাভাবে সড়কে

শৃঙ্খলা ফেরাতে চেষ্টা করেছে প্রশাসন। কিন্তু কিছুদিন পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও তা’ আবার পূর্বের অবস্থায় ফিরে যায়।

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র নগর সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব জানান, অবৈধ ইজিবাইক, অদক্ষ চালক, সড়ক-ফুটপাথ দখল করে ইট, বালুর ব্যবসা, আধুনিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা না থাকা ও শহরের মধ্যে বড় ড্রাম ট্রাক, পরিবহন বাস চলাচল করায় যানজট-দুর্ঘটনা বাড়ছে।

জানা যায়, সন্ধ্যার পর থেকে সোনাডাঙ্গা আবাসিক, গোবরচাকা, নবীনগর, নবপল্লী, শেখপাড়াসহ বিভিন্ন স্থানে ইট-বালু পরিবহনে ট্রাক্টর দিয়ে তৈরি বিপজ্জনক ট্রলি চলাচল করছে।

এর বিকট শব্দে মারাত্মক পরিবেশ দূষণ হচ্ছে। নাগরিক নেতারা বলছেন, সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনা বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। শহরের মধ্যে অবৈধ যানচলাচল বন্ধসহ একই সড়কে দ্রুতগতির ও কমগতির যানবাহন চলাচল বন্ধ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর