শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

রাজধানীতে হঠাৎ বৃষ্টি, কমবে রাতের তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক

গতকাল দিনভর রাজধানীর আকাশে সূর্য হাসলেও বিকালে হঠাৎ বদলে যায় আবহাওয়া। মুহূর্তে মেঘে ঢেকে যায় আকাশ। বিকাল ৪টার দিকেই অন্ধকার হয়ে যায় চারদিক। এরপর নামে ঝুম বৃষ্টি। খুব বেশিক্ষণ বৃষ্টি না হলেও কমিয়ে দিয়ে যায় তাপমাত্রা। গতকাল বৃষ্টি হয়েছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, চুয়াডাঙ্গাসহ  আরও কয়েকটি স্থানে। এ বৃষ্টি যেন শীতের প্রস্তুতি নেওয়ার বার্তা দিয়ে গেল।

 ইতিমধ্যে দেশের উত্তরাঞ্চলে পড়তে শুরু করেছে কনকনে শীত। দক্ষিণাঞ্চলে তুলনামূলক শীত কম পড়লেও রাতের বেলায় ঠিকই গায়ে উঠছে পাতলা কাঁথা।

 

রাজধানীতেও রাতে ফ্যান চালানো বন্ধ হয়ে গেছে অধিকাংশ ঘরেই। কুয়াশা পড়তে শুরু করেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চট্টগ্রামে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আজ ও আগামীকাল সারা দেশে রাতের তাপমাত্রা কমতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। পাঁচ দিনের পূর্বাভাসে আবহাওয়ার বড় কোনো পরিবর্তনের আভাস দেওয়া হয়নি। তবে খুলনা, রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আকাশ আংশিক মেঘলাসহ দেশের অধিকাংশ এলাকা শুষ্ক থাকবে।

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর