রবিবার, ২২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশি সাঈদুর বিশ্বসেরা গবেষক

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার কৃতী সন্তান অধ্যাপক ড. সাঈদুর রহমান। তিনি উপজেলার রামভদ্রপুর ইউনিয়নের চরনিয়ামত গ্রামের আবদুল হাকিম ও বাদরুল আরা বেগমের পুত্র। তিনি যুক্তরাজ্যের

ল্যাঙ্কাস্টারের ইঞ্জিনিয়ারিং বিভাগের শক্তি প্রযুক্তি বিভাগ এবং মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ন্যানোম্যাটরিয়ালস অ্যান্ড এনার্জি  টেকনোলজির অধ্যাপক। ১৮ নভেম্বর যুক্তরাজ্যের ল্যাঙ্কাস্টারের জরিপে ২০২০ সালের সেরা চার গবেষকের তালিকায় তার নাম প্রকাশ করা হয়। ওই তালিকায় সেরা চারের মধ্যে তিনি তৃতীয়। প্রথম হলেন, রয়্যাল সোসাইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিক গ্রাহাম, দ্বিতীয় ক্রপ সায়েন্সেসের অধ্যাপক স্টিভ লং এবং চতুর্থ ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটির অধ্যাপক জেস চুয়া।

সাঈদুর রহমান ছোটবেলায় ফুলপুর উপজেলার চরনিয়ামত সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাস করেন। এরপর ১৯৮৮ সালে ভাইটকান্দি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯০ সালে ময়মনসিংহ কেবি কলেজ থেকে এইচএসসি, ১৯৯২-৯৭ সেশনে বুয়েট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং, ২০০১ সালে মালয়েশিয়ার মালয় বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ও একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। গত ডিসেম্বরে মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয় থেকে গবেষণায় পুরস্কার পান সাঈদুর রহমান। তার কাজের মধ্যে ল্যাঙ্কাস্টারের এনার্জি রিসার্চ গ্রুপের নবায়নযোগ্য শক্তির জন্য ন্যানোম্যাটরিয়ালের গবেষণা অন্তর্ভুক্ত রয়েছে। ল্যাঙ্কাস্টারে নিযুক্ত হওয়ার পর থেকে তিনি প্রায় ৫০০টি জার্নালে নিবন্ধ, কার্যপত্রিকা, বইয়ের অধ্যায় এবং একটি ল্যাঙ্কাস্টারের অধিভুক্তি সঙ্গে পর্যালোচনা প্রকাশ করেছেন। বিশ্বের ৫ শতাধিক জার্নালে তার গবেষণা প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর