রবিবার, ২২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

পৌর নির্বাচনের তফসিল হতে পারে আজ

নিজস্ব প্রতিবেদক

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহ হতে শুরু হচ্ছে দেশব্যাপী পৌরসভা নির্বাচন। এক্ষেত্রে প্রথম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল আজ হতে পারে। কোনো কারণে আজ তফসিল না হলে কাল এ তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ভোট হবে ২৭ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে। তবে প্রথম ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

ইসি জানিয়েছে, এবারে ধাপে ধাপে হবে পৌরসভা নির্বাচন। আগামী ডিসেম্বরের শেষ দিকে প্রথম ধাপে ২০/২৫ পৌরসভায় ভোটগ্রহণ হবে। কয় ধাপে ভোট হবে তা চূড়ান্ত না হলেও মে মাসের মধ্যে সব পৌরসভায় ভোট শেষ করতে চায় কমিশন। তবে অধিকাংশ পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক এই সংস্থাটি। এ বিষয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর জানান, পৌরসভার প্রথম ধাপের নির্বাচন ২৭ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠানের জন্য নথি ইসির কাছে উপস্থাপন করা হয়েছে। কমিশন থেকে অনুমোদন দিলেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ডিসেম্বরের মধ্যে নির্বাচন করতে হলে আমাদের আগামী সোমবারের মধ্যে এ নির্বাচনের তফসিল ঘোষণা করতেই হবে। তিনি বলেন, বর্তমানে প্রায় আড়াই শত পৌরসভায় মামলা বা নির্বাচন করতে কোনো জটিলতা নেই।

 এর আগে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করার জন্য ইসি সচিবালয় প্রস্তুত রয়েছে। কমিশন থেকে নথি অনুমোদন হয়ে আসলেই তফসিল ঘোষণা করা হবে। রবিবার প্রথম ধাপের তফসিল ঘোষণা করা হতে পারে।

ইসি সূত্র জানিয়েছে, বর্তমানে দেশে পৌরসভার সংখ্যা ৩২৯টি। নির্বাচন উপযোগী পৌরসভার সংখ্যা ২৫৯টি। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এর মধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪টি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভায়। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ।  এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টি মেয়াদ। ইতিমধ্যে ৫ পৌরসভার তফসিল দিয়েছে ইসি।

সর্বশেষ খবর