শনিবার, ২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

কড়াই বিলে অতিথি পাখির কোলাহল

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

কড়াই বিলে অতিথি পাখির কোলাহল

কয়েক হাজার মাইল পাড়ি দিয়ে আসা অতিথি পাখির কোলাহলে মুখরিত কড়াই বিল। শীতের শুরুতেই কড়াই বিলের জলরাশি এসব অতিথি পাখিতে ঢেকে যায়। ইতিমধ্যে সুদূর সাইবেরিয়া থেকে আসা কয়েক হাজার পাখির সমাগম ঘটেছে। শীত বাড়ার সঙ্গে সঙ্গে এই সংখ্যা আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা। সারাক্ষণই পাখির কলকাকলিতে মুখরিত এই বিলের দৃশ্য প্রকৃতি প্রেমিকদের মুগ্ধ করছে। এসব নানা জাতের পাখির কলরব প্রত্যক্ষ করতে প্রকৃতি           প্রেমিকদের আগমন বেড়েছে দিনাজপুরের এ কড়াই বিলে। প্রকৃতি প্রেমিকদের দৃষ্টি আকর্ষণে আরও কাজ করা হবে বলে জানান বিরল উপজেলার মুক্তিযোদ্ধা সমবায় সমিতির কর্মকর্তারা। কড়াই বিল দিনাজপুর শহর থেকে সড়ক পথে ৯ কিলোমিটার পশ্চিমে বিরল উপজেলায় অবস্থিত। জেলা সদর থেকে বিরল হয়ে সড়ক পথে এখানে আসা যায়।

 দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ চিত্তবিনোদন বা বনভোজন করার জন্য এখানে আসেন। বিরল উপজেলা মুক্তিযোদ্ধা সমবায় সমিতি এই কড়াই বিল পরিচালনা করে।

অতিথি পাখি ছাড়াও দৃষ্টিনন্দন কড়াই বিলে রয়েছে গাছ- গাছালির উদ্যান। বিলে যাওয়ার পথে দুই পাশে রয়েছে বিভিন্ন বাহারি গাছ। এ সময় হয়তো মনোমুগ্ধ পরিবেশে মনে পড়বে সেই পুরনো দিনের গান। কড়াই বিল যেন এক মোহন-মায়াবী স্বপ্নিল ভুবন। এ বিলের জলে পাখির দৃশ্য দেখার জন্য বিভিন্ন স্থান থেকে ছুটে যায় প্রকৃতি প্রেমিকরা। তারা দিনভর পাখির ছবি তোলেন। শীতের শেষে আবার পাখিরা ফিরে যায় নিজ নিজ দেশে। আবার অনেক পাখি সারাবছরই থাকে এই বিলে।

৫৪ একরের মধ্যে বিলের পরিমাণ ২৮ একর। পাড় ১৮ একর। বিলের পাড়ের পাশে বিশাল ক্যানেল ও আবাদি জমি রয়েছে। কড়াই বিল পরিচালনাকারী বিরল উপজেলার মুক্তিযোদ্ধা সমবায় সমিতিতে ২৩০ জন সদস্য রয়েছেন। পর্যাপ্ত সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এখানে একটি পর্যটন নগরী গড়ে তোলা যেতে পারে বলে সমিতির সদস্যরা জানান। 

বিরল উপজেলার মুক্তিযোদ্ধা সমবায় সমিতির এই কড়াই বিল প্রকল্পের সভাপতি আবদুল কাশেম (অরু) জানান, এই কড়াই বিলে মাছ চাষ করা হয়। বিলের আয় সমিতির সদস্যদের মাঝে বণ্টন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর