সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

অস্থির স্ক্র্যাপ লোহার বাজার

টনপ্রতি দাম বেড়েছে ১৩ হাজার টাকা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

হঠাৎ অস্থির রড় তৈরির কাঁচামাল স্ক্র্যাপ লোহার বাজার। চট্টগ্রামের সীতাকু-ের শিপইয়ার্ড ব্যবসায়ীরা স্ক্র্যাপ জাহাজ আমদানি না করায় প্রভাব পড়েছে বাজারে। এতে ঊর্ধ্বমুখী স্ক্র্যাপ লোহার বাজার। গত এক সপ্তাহের ব্যবধানে স্ক্র্যাপ লোহার দাম বেড়েছে টনপ্রতি ৭ হাজার থেকে ১৩ হাজার টাকা। সীতাকু-ের লালবাগ শিপিং ব্রেকার্স লিমিটেডের  চেয়ারম্যান আবুল হাসেম আবদুল্লাহ বলেন, ‘জাহাজের ভ্যাট ও ট্যাক্স টনপ্রতি এক লাফে ২৬৭০ টাকা থেকে ৩৩০০ টাকা করা হয়েছে। তাই গত কয়েক মাসে কোনো শিপ ব্রেকিং ইয়ার্ড মালিক জাহাজ আমদানি করেনি। বর্তমানে সীতাকু-ের শিপইয়ার্ডগুলো বলতে গেলে জাহাজশূন্য। এর প্রভাব পড়েছে স্ক্যাপ লোহার বাজারে।’ জানা যায়, দেশের চাহিদার ৫০ লাখ মেট্রিক টন রডের চাহিদার জোগান দেয় সীতাকু-ের জাহাজ ভাঙা শিল্প। এ শিল্পকে কেন্দ্র করে দেশে গড়ে উঠেছে প্রায় দুই শত রি-রোলিং মিল এবং অটো স্টিল মিল। জাহাজ ভাঙার শিল্পের স্ক্র্যাপ লোহার একমাত্র যোগান দিয়ে আসা স্ক্যাপ জাহাজের ভ্যাট ট্যাক্স বৃদ্ধির বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা না বলে ৫ শতাংশ বৃদ্ধি করা হয়। যদিও পরে ১ শতাংশ কমিয়ে তা ৪ শতাংশ করা হয়। আগে ভ্যাট ট্যাক্স বাবদ টন প্রতি ২৬৭০ টাকা থাকলেও বর্তমানে ভ্যাট, এআইটি এবং টিআই বাবদ টনপ্রতি বৃদ্ধি করে এক লাফে ৩৩০০ টাকা করা হয়। ফলে সিংহভাগ শিপ ব্রেকিং ইয়ার্ডের মালিক জাহাজ আমদানি বন্ধ করে দেয়। ফলে ইয়ার্ডগুলোতে জাহাজের সংখ্যা প্রায় শূন্যের কোটায় চলে আসে। এতে করে জাহাজ শূন্য হয়ে পড়ে ইয়ার্ডগুলো। যার ফলে হঠাৎ অস্থির হয়ে উঠে স্ক্র্যাপ লোহার বাজার। বর্তমানে স্ক্যাপ প্লেট টন প্রতি বিক্রি হচ্ছে ৪৩ হাজার টাকা।

 সাত দিন আগেও যা ছিল ৩৬ হাজার টাকা। বেল্টিং স্ক্যাপ বিক্রি হচ্ছে টন প্রতি ৩৭ হাজার টাকা। গত সপ্তাহে যা ছিল ৩০ হাজার টাকা।    ব্যবসায়ীদের দাবি- যখন ভ্যাট ও ট্যাক্স ২৬শ’ টাকা ছিল তখন অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে গেছে। কিন্তু সরকার ব্যবসায়ীদের কথা চিন্তা না করে অযৌক্তিকভাবে টনপ্রতি আরও ৭০০ টাকা বৃদ্ধি করেছে। এতে আরও ক্ষতির শঙ্কায় অনেক ব্যবসায়ী স্ক্যাপ জাহাজ আমদানি বন্ধ করে দিয়েছে। যার প্রভাব পড়েছে রডের বাজারে। একই সঙ্গে জাহাজ আমদানি বন্ধ থাকায় সরকারও বঞ্চিত হচ্ছে হাজার কোটি টাকার রাজস্ব থেকে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এবং কেএসআরএম উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত বলেন, ‘পুরো বিশ্বে স্ক্যাপ লোহার সংকট সৃষ্টি হয়েছে। তাই অস্তির হয়ে পড়েছে এ খাত। চীনের স্ক্র্যাপ আমদানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইঙ্গিত এ সংকট আরও বৃদ্ধি করবে। তাই এ বিষয়ে প্রয়োজনীয় সরকারি উদ্যোগ নেওয়া জরুরি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর