সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

চার সেতু অকার্যকর ১৫ বছর ধরে

সৈয়দ নোমান, ময়মনসিংহ

চার সেতু অকার্যকর ১৫ বছর ধরে

সংযোগ সড়ক না থাকায় এলাকাবাসীর কোনো কাজে আসছে না চারটি সেতু। ময়মনসিংহের হালুয়াঘাটের নড়াইল ইউনিয়নে ১৫ বছর আগে সেতুগুলো নির্মাণ করা হয়। ওই ইউনিয়নের শিবধরা ও ধলিকুড়ি বিলের মাঝে নির্মিত ওইসব সেতুতে ওঠার বা নামার রাস্তা নেই। তাই সেগুলোর ব্যবহারও নেই। স্থানীয়রা বলছেন, সমন্বয়হীনতার কারণে এমনটি হয়েছে। উপজেলা নির্বাহী কর্র্মকর্তার কাছে সেতুগুলোর কোনো নথি নেই। জানা যায়, ২০০৪-২০০৫ অর্থবছরে ইউএসএআইডি ও ওয়ার্ল্ড ভিশনের অর্থায়নে সেতুগুলো নির্মাণ করা হয়। একটির দৈর্ঘ্য প্রায় ৬৩ ফুট। বাকি তিনটি ৪৫ ফুট করে। ওয়ার্ল্ড ভিশন সেতুগুলো নির্মাণ করলেও এগুলোর রক্ষণাবেক্ষণ ও রাস্তা নির্মাণ করার কথা ছিল ইউনিয়ন পরিষদের। কিন্তু পরিষদ তা করেনি। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের জামালপুল এরিয়া প্রোগ্রাম ক্লাস্টার ম্যানেজার রাজু উলিয়াম রোজারিও বলেন, ‘এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ওই সময় চারটি সেতু নির্মাণ করে দেওয়া হয়।

সংযোগ সড়কগুলো স্থানীয় প্রশাসনের করার কথা ছিল। এত বছর ধরে সেতুগুলো পড়ে থাকা দুঃখজনক।’

স্থানীয়রা জানান, নড়াইল ইউনিয়নের পূর্ব নড়াইল থেকে কাওয়ালিজান গ্রাম ও আশপাশের পাঁচ থেকে ছয় গ্রামের মানুষের মধ্যে যোগাযোগ সহজ করতে সেতুগুলো তৈরি করা হয়। সর্বোচ্চ দুই কিলোমিটার সড়ক তৈরি করলেই সেতুগুলো ব্যবহার করা যেত। দেড় থেকে দুই কিলোমিটার রাস্তার জন্য চারটি সেতু ব্যবহার করা যাচ্ছে না।

হালুয়াঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম বলেন, ‘ওয়ার্ল্ড ভিশন সেতুগুলো নির্মাণে নিয়ম ও ওয়াটার লেভেল মানেনি। বিগত বছরে যারা চেয়ারম্যান ছিলেন তারা অনেকবার রাস্তা বড় করতে মাটি দিয়েছেন। কিন্তু বন্যার সময় তা ভেঙে যায়।

হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম জানান, সেতুগুলো কারা তৈরি করেছে, তার কোনো নথি নেই। তবে মানুষের প্রয়োজনে সেতুগুলো কীভাবে ব্যবহার করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করছি।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর