সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আজ জাতীয় আয়কর দিবস

রিটার্ন দাখিলে জরিমানা বাধ্যতামূলক নয়

-এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

আজ ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। সব ব্যক্তি-শ্রেণির করদাতার বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের শেষ দিন আজ। চলমান করোনার কারণেও ২০২০-২০২১ আয়কর বছরের রিটার্ন দাখিলের সময় বাড়ানো হবে না। তবে নির্ধারিত সময়ে যারা আয়কর রিটার্ন জমা দিতে পারবেন না, এবার তাদের ২ শতাংশ জরিমানার বিষয়টি বাধ্যতামূলক নয়। তাঁরা সংশ্লিষ্ট কর অফিসে সময় চেয়ে আবেদন করতে পারবেন। করদাতা সঠিক সময়ে কেন রিটার্ন জমা দিতে পারেননি, তার যৌক্তিক কারণ দেখাতে পারলে জরিমানা মওকুফ করা হবে। কর কমিশনারের কাছে যদি কারণ যৌক্তিক মনে না হয়, তবে জরিমানা গুনতে হবে। গতকাল রাজধানীর সেগুন বাগিচার রাজস্ব ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি বলেন, প্রতিবছরের মতো এবারও রিটার্ন দাখিলের শেষ দিন ৩০ নভেম্বরই থাকছে। প্রসঙ্গত, আয়কর আইন অনুযায়ী উপ-কর কমিশনার করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে রিটার্ন জমা দিতে দুই মাস সময় দিতে পারেন। তবে করদাতাকে সেই ক্ষেত্রে ২ শতাংশ জরিমানা দিতে হয়।

তিনি বলেন, গত বছরের ২৬ নভেম্বরের চেয়ে এ বছরের ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্ন দাখিল বেড়েছে ৬৩ হাজার ১৯৯টি। তবে একই সময়ে আয়কর কমেছে ১৯৩ কোটি টাকা। এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত দাখিল করা রিটার্নের সংখ্যা ছিল ১৩ লাখ ২০ হাজার ৮২৫। গত বছর একই সময়ে দাখিল করা আয়কর রিটার্ন ছিল ১২ লাখ ৫৭ হাজার ৬২৬টি। সে হিসাবে রিটার্ন দাখিল বেড়েছে ৬৩ হাজার ১৯৯টি। এ বছর ২৬ নভেম্বর পর্যন্ত রিটার্নের সঙ্গে কর পরিশোধ হয়েছে ২ হাজার ৩৮৭ কোটি টাকা। গত বছর একই সময়ে রিটার্নের সঙ্গে কর পরিশোধ হয়েছিল ২ হাজার ৫৮০ কোটি টাকা। সে হিসাবে কর পরিশোধ কমেছে ১৯৩ কোটি টাকা। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আয়কর রিটার্ন আরও কীভাবে সহজ করা যায়, সে কাজ চলছে। এ বছর থেকে এক পাতার রিটার্ন ফরম করা হয়েছে, যাতে করদাতা সহজে রিটার্ন দিতে পারেন। করোনার কারণে এবার আয়কর দিবসের র‌্যালি হচ্ছে না। তবে আলোচনা সভা হবে জুমে। এ বছরের আয়কর দিবসে প্রতিপাদ্য হচ্ছে- ‘স্বচ্ছ ও আধুনিক করসেবা প্রদানের মাধ্যমে করদাতাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর