শিরোনাম
সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়ক হান্নান খানের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়ক হান্নান খানের মৃত্যু

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা মুহা. আবদুল হান্নান খান পিপিএম (৭৮) আর নেই। করোনায় আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় গতকাল দুপুর পৌনে ১টায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আইজিপি পদমর্যাদায় তদন্ত সংস্থার এই প্রধান স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অজস্র গুণগ্রাহী রেখে গেছেন বলে জানিয়েছেন সংস্থার সহ সমন্বয়ক এম সানাউল হক। তার মৃত্যুতে আইনমন্ত্রী আনিসুল হক গভীর শোক প্রকাশ করেছেন। নেত্রকোনার পূর্বধলা খলিশাউর খান পাড়ায় জন্ম নেওয়া আবদুল হান্নান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি ভাষা আন্দোলনে অংশ নেন। হামদুর রহমান শিক্ষা কমিশন আন্দোলনে কিশোরগঞ্জ মহকুমার ছাত্র সংগ্রাম কমিটির সভাপতি ছিলেন। ১৯৬৪ সালে ডাকসু নির্বাচনে সদস্য নির্বাচিত হন। একই বছর কার্জন হলে অনুষ্ঠিত কনভোকেশনে মোনায়েম খানের কাছ থেকে সনদ গ্রহণ করতে অস্বীকৃতি জানানোর ঘটনায় ছয় মাস জেল খাটেন পুলিশের সাবেক এই কর্মকর্তা।

অধ্যয়ন শেষে ১৯৬৫ সাল থেকে ব্রাক্ষণবাড়িয়া কলেজ, মৌলভীবাজার কলেজ, ময়মনসিংহের নাসিরাবাদ কলেজ ও জামালপুরের আশেক মাহমুদ কলেজে অধ্যাপনা করেন। ১৯৭১ সালে ১১ নম্বর সেক্টরের ঢালু সাব সেক্টরে সক্রিয় মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। স্বাধীনতার পর ১৯৭৩ সালে বিসিএস প্রথম ব্যাচে পুলিশ বিভাগে এএসপি হিসেবে যোগ দেন আবদুল হান্নান খান। এরপর ১৯৯৬ সালে বঙ্গবন্ধু হত্যা মামলার প্রধান তদন্ত তদারকি কর্মকর্তা হিসেবে নিয়োগ পান তিনি। এ ছাড়া জেল হত্যা এবং বুদ্ধিজীবী হত্যা মামলার ও তদন্ত তদারকি কর্মকর্তা ছিলেন তিনি।

২০০০ সালে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে কর্মরত থাকা অবস্থায় অবসর নেন। মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক হিসেবে ২০১১ সালে নিয়োগ পান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর