মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কুয়াকাটা ও দুবলার চরে পুণ্যার্থীর ঢল

রাস উৎসব

পটুয়াখালী ও বাগেরহাট প্রতিনিধি

কুয়াকাটা ও দুবলার চরে পুণ্যার্থীর ঢল

জাগতিক পাপ মোচনের আশায় পুণ্যার্থীর ঢল নামে সমুদ্র সৈকত কুয়াকাটা ও সুন্দরবনের দুবলার চরে। কঠোর স্বাস্থ্যবিধি মেনে তিন দিনব্যাপী রাস পূজার আনুষ্ঠানিকতা করা হয়েছে। করোনাভাইরাস থেকে রক্ষায় করা হয়েছে প্রার্থনা। সংক্রমণ এড়াতে এবারের রাস উৎসব সংক্ষিপ্ত করায় বসেনি রাস মেলা। গতকাল ঊষালগ্নে রাস ¯œান শুরু হয়ে সকাল ৯টায় শেষ হয়। এই উৎসবকে ঘিরে দুই দিন আগ থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে কুয়াকাটায় আসতে শুরু করে পুণ্যার্থী-ভক্তরা। সাগরকন্যা কুয়াকাটায় পূর্ণিমা তিথিতে মধ্যরাতে নাম সংকীর্তন, পূজা-অর্চনা, পদাবলি কীর্তন শেষে ঊষালগ্নে শুরু হয় পুণ্য¯œান। গত শনিবার বিকালে অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় রাস উৎসবের আনুষ্ঠানিকতা। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। রাতব্যাপী চলে পূজা-অর্চনা, কীর্তন, ভাগবতপাঠসহ ধর্মীয় কার্যক্রম। কুয়াকাটার বিচে ঊষালগ্ন থেকে ভক্তদের যেন রব ওঠে পাপ মোচন ও পুণ্য লাভের আশায়। গঙ্গা¯œান করতে আসা ভক্তরা বলেন, রাস পূর্ণিমা তিথীতে গঙ্গা¯œানে জাগতিক পাপ মোচন ও রোগ মুক্তি হয়। প্রায় ২০০ বছর ধরে শ্রীকৃষ্ণের রাস লীলাকে ধারণ করে কুয়াকাটায় অনুষ্ঠিত হচ্ছে রাস মেলা বা রাস উৎসব। প্রশাসনের পক্ষ থেকে রাসমেলায় আগত পুণ্যার্থীদের স্বাস্থ্যবিধি মানতে ও নিন্ডিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়। স্বাস্থ্য বিভাগ থেকে মেডিকেল টিম রাখা হয়। কুয়াকাটা রাসপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানিয়েছেন, সাগর সৈকত কুয়াকাটার বিচে পাপ মোচন ও পুণ্য লাভের আশায় ¯œানে পুণ্যার্থীর ঢল নামে। করোনার কারণে এবারের রাস উৎসব সংক্ষিপ্ত করা হয়েছে। এদিকে বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে রাতে রাস পূর্ণিমার পূজা ও ভোরে জোয়ারে পুণ্য¯œানের মধ্য দিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের দুই দিনব্যাপী রাস উৎসব। প্রায় ৩০০ বছর ধরে বাংলা কার্তিক মাসের শেষে বা অগ্রহায়ণের প্রথম দিকে ভরা পূর্ণিমা তিথিতে রাস পূজা ও পুণ্য¯œান উদযাপিত হয়ে আসছে।

 রবিবার রাতে রাস উৎসব উপলক্ষে উড়ানো হয় ফানুস।

হিন্দু ধর্মাবলম্বীরা রাস পূর্ণিমার জোয়ারের লোনা পানিতে স্নান করে তাদের পাপ মোচন হবে এমন বিশ্বাস নিয়ে রাস পূজায় যোগ দিয়ে থাকেন। এবার রাস উৎসব চলাকালে দুবলার চরে সীমিত সংখ্যক বিদেশি পর্যটক ও সনাতন ধর্মের লোকজন ছাড়া অন্য কোনো ধর্মের কাউকে যাওয়ার অনুমতি দেয়নি সুন্দরবন বিভাগ। দেওয়া হয়নি মেলা করার অনুমতিও।

হিন্দু সেজে পূজা : আটক পাঁচ যুবক কারাগারে : হিন্দু সেজে দুবলার চরে রাস পূর্ণিমার পূজা ও পুণ্য¯œান করতে গিয়ে আটক পাঁচ যুবককে কারাগারে পাঠানো হয়েছে। রবিবার বিকালে পশ্চিম সুন্দরবনের নলিয়ার ফরেস্ট অফিসের বনরক্ষরীরা তাদের আটক করে মামলা দায়ের করে সন্ধ্যায় আদালতে পাঠালে বিচারক তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর