মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

এমপিওভুক্তির দাবি প্রতিবন্ধীদের শিক্ষাপ্রতিষ্ঠানের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সব প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি প্রদান ও শিক্ষকদের এমপিওভুক্তি করার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর সংগঠন-বাপ্রবিস। এ দাবিতে গতকাল সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করেছেন তারা। মানববন্ধনে সংগঠনটির সভাপতি মো. নাসির উদ্দিন রাসেল বলেন, আমরা সারা দেশে প্রতিবন্ধী বিদ্যালয় ও পুনর্বাসন কেন্দ্রগুলোর মাধ্যমে বিগত ৮-১০ বছর ধরে প্রতিবন্ধী শিক্ষা,  থেরাপি  ও  জীবন দক্ষতা কার্যক্রম  পরিচালনা  করে আসছি।

 বিশেষ বিদ্যালয়গুলো মাঠপর্যায়ে নিরলস কর্মপ্রচেষ্টার মাধ্যমে প্রতিবন্ধীদের উন্নয়নে শিক্ষা, থেরাপি ও জীবন দক্ষতা প্রশিক্ষণ চালিয়ে আসছে বিধায় প্রতিবন্ধীরা পুনর্বাসনসহ অর্থনীতিতে ভূমিকা রেখে চলেছে।

তিনি জানান, কিন্তু প্রতিবন্ধী বিদ্যালয়গুলো স্বীকৃতি ও অনুমোদনের অভাবে বিভিন্ন সমস্যায় জর্জরিত এবং বিদ্যালয়গুলোর ৬০ হাজারের অধিক শিক্ষক কর্মচারী বিনা বেতন-ভাতায় অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। তাই সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিদর্শনকৃত এই বিশেষ বিদ্যালয়গুলোর একাডেমিক স্বীকৃতি ও এমপিও প্রদান একান্তভাবে জরুরি হয়ে পড়েছে।

মানববন্ধনে পাঁচ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো- ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী থাকলে বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও প্রদান করা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে অনলাইনে আবেদনকৃত এবং যাচাই-বাছাইকৃত ১৫২৫টি বিশেষ বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও ডিসেম্বর, ২০২০ এর মধ্যে প্রদান করা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী স্কুলভিত্তিক টিফিন/বিস্কুট/মিড ডে-মিল চালু করা, প্রত্যেক প্রতিবন্ধী বিদ্যালয়ের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত একাডেমিক ভবন নির্মাণ করা এবং পর্যাপ্ত শিক্ষা উপকরণ বরাদ্দ করা ইত্যাদি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর