বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

৫০ হাজার টন চাল আমদানিসহ ১২ দর প্রস্তাবে সম্মতি

মন্ত্রিসভা কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক

ভারতের বীরভূম থেকে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানিসহ ১২টি দর প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। খাদ্যবিভাগ কর্তৃক উত্থাপিত প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি কেজি চাল ৩৫  দশমিক ২৭ টাকা দর হিসাবে এতে ব্যয় হবে ১৭৬ কোটি ৩৮ লাখ টাকা। ভারতীয় কোম্পানি এমএসটিকে এগ্রিলিঙ্ক এ চাল সরবরাহ করবে, যা ভারতের বীরভূম থেকে আমদানি করা হবে। গতকাল ভার্চুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে এতে সভাপতিত্ব করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল এ প্রসঙ্গে ব্রিফিং করেন। তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাব অনুসারে ২০২০-২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার থেকে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার আমদানি করা হবে। সৌদি আরব ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ৬ লাখ টন ডিএপি সার আমদানির ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে।  সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রস্তাব মতে, ‘চট্টগ্রামের আনোয়ারা উপজেলা সংযোগ সড়ক নির্মাণসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে ৪-লেনে উন্নীতকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক) উন্নয়ন প্রকল্পের ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী বাংলাদেশের বিভিন্ন স্থানে বাংলাদেশ পুলিশের জন্য ৯টি আবাসিক                 টাওয়ার ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ডেলিগেটেড ওয়ার্ক হিসেবে গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নের জন্য নির্মাতা প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে।    স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদফতরের প্যাকেজ নম্বর এফএসডি-১২ এর আওতায় ৫টি লটে মোট ৫৪ দশমিক ৫০ মিলিয়ন সাইকেল খাবার বড়ি (তৃতীয় প্রজন্ম) সংগ্রহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার চ্যানেল) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের আওতায় পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার চ্যানেল) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং কাজের ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ এউ ১- এর লট ৪- এর আওতায় টার্নকি-ভিত্তিতে ৩টি নতুন সাবস্টেশন স্থাপন, ৬টি সাবস্টেশনের মানোন্নয়ন ও ৩টি সাবস্টেশন সম্প্রসারণ কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে একই স্থানে একই ব্যক্তির সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে করোনার ভ্যাকসিন সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর