বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

জাপানি রাষ্ট্রদূতের বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ পরিদর্শন করেন ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি। এই প্রকল্পে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) অর্থায়ন করছে। এ সময় তার সঙ্গে ছিলেন জাইকার বাংলাদেশ অফিসের মুখ্য প্রতিনিধি ইউহো হায়াকাওয়া এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী পরিচালক পবন চৌধুরী।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বেজা, টোয়া করপোরেশনকে নির্মাণকাজের জন্য নিযুক্ত করে ২০২০ সালের ২৭ জানুয়ারি। করোনা মহামারী পরিস্থিতিতে লকডাউনের কারণে আগস্টের পর কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠানটি।

প্রকল্পের ব্যয় ৭৯ হাজার ১১০ মিলিয়ন জাপানি ইয়েনের মধ্যে বিদেশি বিনিয়োগ প্রকল্পের আওতায় ৩৬ হাজার ৯৭২ মিলিয়ন জাপানি ইয়েন (৩৫৪ মিলিয়ন মার্কিন ডলার) এর চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার ও জাইকা। এই ঋণের মধ্যে ৩০ বিলিয়ন জাপানি ইয়েন ব্যয় হবে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে।

নির্মাণকাজ শেষ হওয়ার পর অর্থনৈতিক অঞ্চলটি পরিচালনার জন্য একটি কোম্পানি প্রতিষ্ঠা করেছে বেজা ও জাপানি প্রতিষ্ঠান সুমিতমো করপোরেশন। উন্নয়ন কাজ শেষ হলে অর্থনৈতিক অঞ্চলটি ১০০ কোম্পানিকে জায়গা দিতে পারবে।

পরিদর্শনকালে জাপানি রাষ্ট্রদূত বলেন, অর্থনৈতিক অঞ্চলটি জাপানি বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে গেম চেঞ্জারের ভূমিকা পালন করবে। এই অর্থনৈতিক অঞ্চলের জন্য আরও ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর