শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

করোনায় চরাঞ্চলের মানুষকে সুরক্ষা দিতে বিশেষ সহায়তা দিন

-ড. আতিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ থেকে চরাঞ্চলের মানুষকে সুরক্ষার জন্য বিশেষ সহায়তা দিতে সরকারকে পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বেসরকারি সংস্থা সমুন্নয়ের সভাপতি ড. আতিউর রহমান। তিনি বলেছেন, চরাঞ্চলের মানুষের স্বাস্থ্যসেবা, কৃষিতে ভর্তুকি, নারীপ্রধান পরিবারগুলোর জন্য বিশেষ সহায়তা দিতে হবে। এ জন্য ন্যাশনাল চর অ্যালায়েন্সের ৮ দফা প্রস্তাবনা বাস্তবায়ন করা দরকার। গতকাল অনলাইনে ন্যাশনাল চর অ্যালায়েন্স এবং সমুন্নয় আয়োজিত ‘করোনার দ্বিতীয় ঢেউ : চরাঞ্চলের প্রস্তুতি’ শীর্ষক জাতীয় কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করে এ কথা বলেন খ্যাতনামা এই অর্থনীতিবিদ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। বিশেষ অতিথি ছিলেন এক্সপ্রেস লেদার প্রডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক কাজি জামিল ইসলাম।

কর্মশালায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, বাংলাদেশের সামস্টিক অর্থনৈতিক অগ্রযাত্রায় চরের মানুষের সমান অংশ নিশ্চিত করার জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে সব অংশীজনকে। পিছিয়ে থাকা চরাঞ্চলকে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে সরকারও বদ্ধপরিকর।

এক্সপ্রেস লেদার প্রডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক কাজি জামিল ইসলাম আগামী জাতীয় বাজেটে চরের উদ্যোক্তাদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনা, চরে মানবসম্পদ উন্নয়নের জন্য প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, চরের উন্নয়নে ব্যক্তিখাতকে উৎসাহিত করতে প্রয়োজনীয় বরাদ্দসহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

সর্বশেষ খবর