রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

এক মাসে সড়ক দুর্ঘটনায় ৪৩৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

গত নভেম্বরে সারা দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪১৭টি। এতে নিহত হয়েছেন ৪৩৯ জন এবং আহত ৬৮২ জন। নিহতের মধ্যে ৬৪ জন নারী এবং শিশু ৫৩। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১২৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪১ জন। যা মোট নিহতের ৩২.১১ শতাংশ। গতকাল রোড সেফটি ফাউন্ডেশনের পাঠানো এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সড়ক দুর্ঘটনা ছাড়াও চারটি নৌদুর্ঘটনায় তিনজন নিহত ও আটজন আহত হয়েছেন। ২৯টি রেলপথ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩২ জন। আহত সাতজন।

সংস্থাটির পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১১টি (২৬.৬১ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৩৭টি (৩২.৮৫ শতাংশ) আঞ্চলিক সড়কে, ১১৩টি (২৭.০৯ শতাংশ) গ্রামীণ সড়কে, ৫১টি (১২.২৩ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে (ফেরিঘাট, ড্রাইভিং প্রশিক্ষণ মাঠ ও ফসলের মাঠ) ৫টি (১.১৯ শতাংশ) সংঘটিত হয়েছে। দুর্ঘটনাগুলোর মধ্যে ৯৭টি (২৩.২৬ শতাংশ) মুখোমুখি সংঘর্ষ, ১০৫টি (২৫.১৭ শতাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে, ১২৬টি (৩০.২১ শতাংশ) পথচারীকে চাপা/ধাক্কা দেওয়া, ৭৬টি (১৮.২২ শতাংশ) যানবাহনের পেছনে আঘাত করা এবং ১৩টি (৩.১১ শতাংশ) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১১১টি দুর্ঘটনায় নিহত ১২৮ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে। ২২টি দুর্ঘটনায় নিহত ১৪ জন। একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি। ২৬টি দুর্ঘটনায় ৩৩ জন নিহত।

 সবচেয়ে কম ভোলা জেলায়। তিনটি দুর্ঘটনায় একজন নিহত।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর