বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

লতিফুর রহমানের নামে আসামে পুরস্কার ঘোষণা

লতিফুর রহমানের নামে আসামে পুরস্কার ঘোষণা

ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত লতিফুর রহমানের নামে পুরস্কার প্রবর্তনের ঘোষণা দিয়েছে ভারতের আসাম রাজ্যের বালিপাড়া ফাউন্ডেশন। আগামী বছর (২০২১) থেকে ‘লতিফুর রহমান নেচারনোমিকস অ্যাওয়ার্ড’ নামে এ পুরস্কার দেওয়া হবে। পার্বত্য চট্টগ্রাম, সিলেট এবং খুলনার সুন্দরবন এলাকায় প্রকৃতি ও জীবিকার জন্য অসামান্য কাজের স্বীকৃতি হিসেবে দেওয়া হবে এই পুরস্কার। ‘ইস্টার্ন হিমালয়ান      নেচারনোমিকস ফোরাম ২০২০’ শীর্ষক চার দিনের ভার্চুয়াল সম্মেলন শেষে গত শনিবার এই পুরস্কার চালুর কথা ঘোষণা করা হয়। বালিপাড়া ফাউন্ডেশন ভারতের আসামভিত্তিক একটি পরিবেশবাদী সংগঠন। এ বছর সংগঠনটির অষ্টম সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন বিশ্বের বিভিন্ন  দেশের নেতা ও বিশেষজ্ঞরা। -বিজ্ঞপ্তি

এবারের আলোচনার বিষয়বস্তু ছিল ‘বাস্তুসংস্থানই অর্থনীতি’। সম্মেলন শেষে বালিপাড়া ফাউন্ডেশন পুরস্কার প্রদান ও লতিফুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘লতিফুর রহমান নেচারনোমিকস অ্যাওয়ার্ড’ প্রবর্তনের ঘোষণা দেওয়া হয়।

ব্যবসাজগতে অনুকরণীয় ব্যক্তিত্ব লতিফুর রহমান গত ১ জুলাই কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া গ্রামের ফারাজ মঞ্জিলে মারা যান। ব্যবসায় সততাচর্চার জন্য তিনি জাতীয় ও আন্তর্জাতিকভাবে সমাদৃত ছিলেন। তিনি প্রথম আলোর পরিচালনাকারী প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেডের চেয়ারম্যান এবং ডেইলি স্টার পরিচালনাকারী প্রতিষ্ঠান মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন।

২০১২ সালে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে নীতি-নৈতিকতা, সুনাম আর সততার স্বীকৃতি হিসেবে লতিফুর রহমানকে বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড দেওয়া হয়। ২০০১ সালে বাংলাদেশের আমেরিকান চেম্বার অব কমার্সের বিজনেস এক্সিকিউটিভ পুরস্কার পান তিনি। তিনি সার্ক আউটস্ট্যান্ডিং লিডার অ্যাওয়ার্ড এবং ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডও গ্রহণ করেন।

সর্বশেষ খবর