শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

প্রস্তুত ব্লু-ইকোনমির কর্মপরিকল্পনা

-পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

প্রস্তুত ব্লু-ইকোনমির কর্মপরিকল্পনা

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশ ব্লু-ইকোনমি তার অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং আর্থ-সামাজিক উন্নয়নের অন্যতম ভিত্তি হিসেবে বিবেচনা করে।

এটি সরকারের নির্বাচনী ইশতেহারের একটি অবিচ্ছেদ্য অংশ ছিল। সামুদ্রিক সম্পদ আহরণে ব্লু-ইকোনমির সম্ভাব্যতার জন্য নীতিমালা হিসেবে একটি কর্মপরিকল্পনা       তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ) আয়োজিত ‘ব্লু-ইকোনমি ইন পোস্ট কভিড-১৯ ইরা : রিসাইলেন্স স্ট্র্যাটেজিক ফর দ্য কোস্টাল স্টেট’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইতিমধ্যে আমরা সভা, কর্মশালা এবং সেমিনারগুলো থেকে প্রচুর পরামর্শ, প্রস্তাবনা পেয়েছি। এখন সময় এসেছে এসব বাস্তবায়ন এবং পরিবেশ ধ্বংস বন্ধ করার। আঞ্চলিক দেশগুলোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে বাজারগুলোর অভ্যন্তরীণ চাহিদা এবং সামুদ্রিক খাতকে অগ্রাধিকারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখনই সময়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ অর্থনীতি, নিরাপত্তা, প্রশাসন ও উন্নয়নসহ বিভিন্ন ইস্যুতে নিবিড়ভাবে কাজ করছে।

 তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশবিষয়ক আন্ডার সেক্রেটারি কিথ ক্র্যাচ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান সম্প্রতি ইউএস-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারিত্বের অগ্রগতির লক্ষ্যে একটি ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছেন। দুই দেশের মধ্যে সহযোগিতা আরও এগিয়ে নেওয়ার কাঠামোর রূপরেখা তৈরি করে তারা একটি যৌথ বিবৃতি দিয়েছেন। আমরা আশা করি শিগগিরই এর অধীনে ভৌত সমুদ্র সহযোগিতা কাঠামোতে প্রবেশ করব।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট সেন্টার, হাওয়াইয়ের প্রেসিডেন্ট ড. রিচার্ড আর ভ্যালিস্টেক এবং বিএসএমআরএমইউর উপাচার্য রিয়ার অ্যাডমিরাল খালেদ ইকবাল প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর