শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৪ ডিসেম্বর, ২০২০ ২৩:২৯

সবাই এখন মেয়র হতে চান

সব পৌরসভা নির্বাচনেই আওয়ামী লীগের একাধিক প্রার্থী

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

সবাই এখন মেয়র হতে চান

চট্টগ্রামের চার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের দলীয় সম্ভাব্য মেয়র প্রার্থীর তালিকায় আওয়ামী লীগ, মহিলা নেত্রী, প্রবাসী, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ ২৩ জনের নাম রয়েছে। মুক্তিযোদ্ধার ওপর হামলায় জড়িত একজন বর্তমান মেয়র বাদ পড়লেও নৌকার প্রার্থী হতে তালিকায় রয়েছেন দলের কয়েকজন বিতর্কিত নেতা। তৃণমূল নেতাদের সঙ্গে দুই দিনব্যাপী আলোচনা করে দলের প্রার্থী তালিকা কেন্দ্রীয় কমিটিতে পাঠানো হয়েছে। সে তালিকায় রয়েছে স্ব স্ব প্রার্থীদের রাজনৈতিক জীবনবৃত্তান্তও। তবে বিতর্কিতদের বাদ দিয়ে দলের যোগ্য, ত্যাগী, নির্যাতিত ও হামলা-মামলার শিকার নেতাদের এবার মূল্যায়ন করা হবে বলে জানান কেন্দ্রীয় শীর্ষ নেতারা। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘মেয়র পদে দলের প্রার্থী হতে মনোনয়নপত্র চেয়েছেন চার উপজেলায় একাধিক প্রার্থী।

উপজেলার পৌর আওয়ামী লীগের বর্ধিত সভা শেষে প্রার্থী তালিকা তৈরি করে জেলা কমিটিতে পাঠানো হয়েছে। এরপর তৃণমূলের সঙ্গে আলোচনা করে বর্ধিত সভা থেকে সে তালিকা কেন্দ্রীয় কমিটিতে পাঠানো হয়েছে।’ তিনি বলেন, ‘দক্ষিণ চট্টগ্রামের চার পৌরসভা বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া ও পটিয়ায় চারজন প্রার্থী হলেও দলের মনোনয়নপত্র চেয়েছেন ২৩ জন। এখানে তিন থেকে নয়জন প্রার্থীও রয়েছেন পৌরসভায়। কেন্দ্রে প্রার্থীদের জীবনবৃত্তান্তও পাঠানো হয়েছে। কেন্দ্র সবকিছু বিবেচনা করেই প্রার্থী চূড়ান্ত করবে।’ তবে দলের মনোনয়ন চূড়ান্ত না হওয়া পর্যন্ত বিস্তারিত কিছু বলতে রাজি হননি তিনি। দলের কেন্দ্রীয় ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, এ চার পৌরসভায় নির্বাচনের দিন-তারিখ এখনো ঠিক হয়নি। তারিখ ঠিক না হলেও চার পৌরসভায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্ভাব্য মেয়র প্রার্থীদের বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে। পৌরসভা ও উপজেলা নেতাদের সঙ্গে বুধ ও বৃহস্পতিবার জেলা কমিটি দিনব্যাপী আলোচনা করেছে। তৃণমূলের দেওয়া তালিকা মোতাবেক কেন্দ্রীয় কমিটি নামগুলো পাঠিয়েছে। এ তালিকায় মুক্তিযোদ্ধাদের ওপর হামলার আসামি বাঁশখালীর বর্তমান মেয়র শেখ সলিম উল্লাহর নাম না গেলেও উপজেলা নির্বাচনে দলের প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়া, বিএনপি কানেকশনসহ বেশ কয়েকজন মেয়র প্রার্থীর নাম রয়েছে। তাদের বিষয়ে স্ব স্ব নির্বাচনী এলাকায় ব্যাপক আলোচনা-সমালোচনা ও গুঞ্জন রয়েছে।

দলীয় নিভরযোগ্য সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের দেয়া তালিকায় বাঁশখালীতে ৯ জন, চন্দনাইশে ৭ জন, সাতকানিয়ায় ৩ জন এবং পটিয়ায় ৪ জন প্রার্থী রয়েছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর