মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ওরা ফুটপাথ থেকে পণ্য নিয়ে অনলাইনে বিক্রি করত

৬ প্রতারক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কামরাঙ্গীর চর থেকে ই-কমার্সভিত্তিক তিনটি প্রতারক চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন রকি বিশ্বাস, হেকমত আলী, কচিবুর রহমান, শিমুল মন্ডল, আনিছুর রহমান শেখ ও মাজহারুল ইসলাম। রবিবার রাতে পশ্চিম রসুলপুর থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে মিরপুর থানায় মামলা হয়েছে। ডিবি বলছে, অভিযানের সময় তাদের কাছ থেকে এসএ পরিবহন পারসেল অ্যান্ড কোচ সার্ভিসের বুকিং মেমো ২০২টি, পণ্য বিক্রির ক্যাশ মেমো ১১৭টি, ৪৬ জোড়া বিভিন্ন রঙের ব্যবহার-অযোগ্য জুতা, ১০টি চার্জার, একটি ল্যাপটপ, ১৫টি বিভিন্ন পণ্যের বুকিং ফেরতযোগ্য বক্স এবং ১২টি বিভিন্ন মডেলের ব্যবহার-অযোগ্য ও ১৪টি ব্যবহারযোগ্য মোবাইল ফোন সেট উদ্ধার করা হয়। গতকাল ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বলেন, গ্রেফতারকৃতরা ছদ্মনামে ফেসবুক পেজ ব্যবহার করে দারাজ অনলাইন, দারাজ অনলাইন ৭১, দারাজ অনলাইন শপ, দারাজ এক্সপ্রেস, দারাজ অনলাইন বিডি, ফ্যাশন জোন, গ্যালাক্সি ২৪, অনলাইন মোবাইল গ্যালাক্সি, শপিং সেন্টার নেট, শপিং জোন বিডি, শপিং ডেলস, স্মার্ট শপ বিডি, উইনটার কালেকশন, সোনিয়া ফ্যাশন হাউস, শু বাজার ডট কম, ফ্যাশন হাউস ২৪, চায়না ফ্যাশন বিডি, বিডি ফ্যাশন শপসহ অনলাইন শপিংয়ের নামে একাধিক পেজ খোলে। এসব পেজে অনলাইন শপিংয়ের নামে ভালোমানের মোবাইল ফোন সেট, জুতা, ঘড়ি, থ্রি-পিস, শাড়িসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর বিজ্ঞাপন দেয়। কোনো ব্যক্তি বিজ্ঞাপন দেখে অর্ডার করলে অর্ডার নিশ্চিত হওয়ার পর গ্রেফতারকৃতরা নকল, ভাঙাচোরা, নষ্ট ও অপেক্ষাকৃত নিম্নমানের সামগ্রী প্যাকেটিং করে এসএ পরিবহন অ্যান্ড  কুরিয়ার সার্ভিসে বুকিং দেয়। প্রতারক চক্রের প্রথম গ্রুপ রকি বিশ্বাস ও হেকমত আলী ১৬টি অনলাইন শপিং পেজের মাধ্যমে দামি মোবাইল ফোন সেটের ছবি দেখিয়ে অর্ডার কনফার্ম করেন এবং বুকিং মানি নেন। প্রতারক চক্রের দ্বিতীয় গ্রুপ কচিবুর রহমান পাঁচটি অনলাইন শপিং পেজের মাধ্যমে দামি ব্র্যান্ডের জুতা দেখিয়ে অর্ডার কনফার্ম করেন এবং বুকিং নেন।

এরপর উভয় চক্র আনিছুর রহমান শেখ ও মাজহারুল ইসলাম কনফার্মকৃত অর্ডারের বিপরীতে নষ্ট ও ব্যবহার-অযোগ্য পণ্য প্যাকেজিং করে কুরিয়ারের মাধ্যমে ডেলিভারি দেয়। প্রতারক চক্রের তৃতীয় গ্রুপ শিমুল মন্ডল ও তার ভাই পলাতক অভিযুক্ত আশিকুর রহমান ওরফে সুজন তিনটি অনলাইন শপিং পেজের মাধ্যমে দামি ব্র্যান্ডের জামা-কাপড়ের বিজ্ঞাপন দেয়। সুজন নড়াইলে বসে অর্ডার কনফার্ম হলে ফোনে তার ভাই শিমুল মন্ডলকে অবহিত করেন।

তিনি নিজেও অর্ডার পেলে তখন গাউছিয়া ও নিউমার্কেটের সামনে ফুটপাথ থেকে অর্ডার অনুযায়ী অপেক্ষাকৃত নিম্নমানের জামা-কাপড় কিনে এসএ পরিবহন অ্যান্ড কুরিয়ার সার্ভিসে বুকিং দিয়ে অভিনব পদ্ধতিতে প্রতারণা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর