শিরোনাম
শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

শিক্ষকদের তোপের মুখে রাবি ভিসি, ভর্তি পরীক্ষার সভা পন্ড

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আবদুল বারী উপস্থিত থাকায় ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় শিক্ষকদের তোপের মুখে পড়েন উপাচার্য এম আবদুস সোবহান। সেই সঙ্গে সভাও বর্জন করেছেন শিক্ষকরা। গতকাল সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের সভাপতিত্বে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সংক্রান্ত মূল কমিটির সভা হওয়ার কথা ছিল। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক আজিজুর রহমান বলেছেন, ‘বিশেষ কারণে’ সভা স্থগিত করা হয়েছে। সভায় উপস্থিত একাধিক শিক্ষক জানান, রেজিস্ট্রার আবদুল বারীর উপস্থিতি নিয়ে সভার শুরুতেই আপত্তি জানান বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন। অসদাচরণের অভিযোগে আবদুল বারীকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তারপরও ওই সভায় তিনি উপস্থিত থাকায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ১০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫-এর শিক্ষাগত যোগ্যতা শিথিল করে ২০১৭-এর পরিবর্তিত নীতিমালায় শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। ওই নীতিমালা পরিবর্তন এবং শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তদন্ত করতে ইউসিজি কমিটি গঠন করে।

 অধ্যাপক আবদুল বারী তদন্ত কমিটিকে অসহযোগিতা করেছেন, যা অসদাচরণের শামিল। তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী তাকে রেজিস্ট্রারের পদ থেকে অব্যাহতি প্রদানের ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সভায় উপস্থিত শিক্ষকরা বলেন, রেজিস্ট্রারের উপস্থিতিতে তারা কোনো ধরনের সভায় অংশগ্রহণ করবেন না। ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি সুলতানুল ইসলাম টিপু বলেন, সভার শুরুতেই আমরা আপত্তি জানিয়েছিলাম যে, সরকার থেকে যেহেতু রেজিস্ট্রারকে অব্যাহতির নির্দেশনা দেওয়া হয়েছে। তাই তিনি এখন অভিযুক্ত একজন ব্যক্তি। তার অধীনে আমরা কোনো সভা করব না। পরবর্তীতে সভা স্থগিত করে কর্তৃপক্ষ।

ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন বলেন, আজকের সভায় আমরা প্রশাসনকে জানিয়েছি, রেজিস্ট্রারের বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় তা বাস্তবায়ন করতে হবে। তারপর সভা ডাকতে হবে। তার উপস্থিতিতে আমরা আর কোনো সভা করব না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর