সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সীমান্ত এখন সবচেয়ে বেশি রক্তাক্ত : রিজভী

নিজস্ব প্রতিবেদক

সীমান্ত এখন সবচেয়ে বেশি রক্তাক্ত : রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, বর্তমান সরকারের নতজানু পররাষ্ট্রনীতিতে বাংলাদেশের সীমান্ত এখন সবচেয়ে বেশি রক্তাক্ত। এই সরকারের ১২ বছরে প্রায় সাড়ে ৫০০ বাংলাদেশিকে সীমান্তে হত্যা করেছে বিএসএফ। এই করোনার মধ্যেও গত প্রায় এক বছরে প্রতিবেশী দেশের সীমান্তরক্ষী বাহিনীর হাতে খুন হয়েছে ৪৫ জন বাংলাদেশি।

গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি আইন ও সালিশ কেন্দ্রের তথ্যের উদ্ধৃতি দিয়ে এসব তথ্য দেন।

বিএনপির এই মুখপাত্র জানান, সীমান্ত হত্যার প্রতিবাদে আজ সারা দেশে প্রতিবাদ কর্মসূচি পালন করবে বিএনপি। এতে দেশব্যাপী জেলা ও মহানগরে বিএনপির কার্যালয়গুলোতে কালো পতাকা উত্তোলনসহ নেতা-কর্মীরা কালোব্যাজ ধারণ/কালো পোশাক পরিধান করবেন। এই কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য বিএনপিসহ অঙ্গ ও সহযোগী  সংগঠনের সব পর্যায়ের নেতা-কর্মীকে অনুরোধ জানানো হয়েছে। তিনি বলেন, সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে পৃথিবীর মধ্যে সবচাইতে রক্তাক্ত সীমান্ত এখন বাংলাদেশের সীমান্ত।

 সীমান্ত হত্যাকান্ডের ঘটনায় বর্ডার গার্ডের (বিজিবি) তরফ থেকে পতাকা বৈঠক করে লাশ গ্রহণ ছাড়া ভরসা রাখার মতো কোনো তৎপরতাই এখন চোখে পড়ে না।

রিজভী আহমেদ বলেন, সমগ্র দুনিয়ায় এই ধরনের বিচারবহির্ভূত হত্যার নজির নেই। পৃথিবীর কোনো আইনেই এর সমর্থন নেই। সীমান্ত হত্যা বেড়ে যাওয়ার প্রধান কারণ হলো- যারা এসব হত্যাকান্ড ঘটাচ্ছে, তারা রেহাই পেয়ে যাচ্ছে। বিএসএফ আত্মরক্ষার কথা বললেও অস্ত্র হাতে কোনো বাংলাদেশি মারা যাওয়ার নজির নেই।

সর্বশেষ খবর