মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

নতজানু সরকার থাকলে দেশের সার্বভৌমত্ব থাকে না : রিজভী

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, নতজানু সরকার ক্ষমতায় থাকলে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব থাকে না। গণবিরোধী সরকার ক্ষমতায় থাকলে যেমন গণতন্ত্র বিপন্ন হয়, তেমনি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বও বিপন্ন হয়। গতকাল সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সীমান্তে মানুষ হত্যার প্রতিবাদে পূর্বঘোষিত কালো পতাকা ও কালো ব্যাজ ধারণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এতে বিএনপি নেতা মোহাম্মদ মুনির হোসেন, কাজী রওনকুল ইসলাম টিপু, ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতা এজিএম শামসুল হক, বিএনপি নেতা আহসান উদ্দিন খান শিপন, শেখ আবদুল হালিম খোকন, মাহবুব মাসুম শান্ত, এবিএম আবদুর রাজ্জাক, আবদুল আউয়াল, কাজী মনির প্রমুখ উপস্থিত ছিলেন।

রিজভী আহমেদ বলেন, কয়েক দিন পরপর ভারতীয় বিএসএফ বাংলাদেশের সীমান্তে আমাদের দেশের মানুষকে হত্যা করছে। কিন্তু সরকার তার নতজানু নীতির কারণে একটা কড়া প্রতিবাদও করতে পারে না। এই হত্যাকে বৈধতা দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। 

বিএনপির এই নেতা বলেন, এমন একটি সরকারের অধীনে আমরা বসবাস করছি, যে সরকার আসলে দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে বিক্রি করে দিয়েছে। গত সাড়ে ১২ বছরে প্রায় পাঁচ শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে সীমান্তে। যেহেতু এই সরকারের গণভিত্তি নেই, তাই তারা অন্যের কাছে নতজানু হয়ে থাকে। নিজের দেশের জনগণের ওপর তারা জুলুম-নির্যাতন চালায়।

রিজভী আহমেদ আরও বলেন, যারা সরকারের বিরোধিতা কিংবা সমালোচনা করে- তাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়, কারাগারে নিয়ে যায়, না হয় গুম করে, না হলে বিচারবহির্ভূত হত্যার শিকার হতে হয় তাদের। অথচ অন্য দেশ এত অন্যায় করছে-সেখানে কোনো ধরনের প্রতিবাদ নেই কোনো ধরনের কূটনৈতিক তৎপরতা নেই। তার মানে একটা মেরুদন্ডহীন নতজানু সরকার ক্ষমতায় আছে বলেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর