শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

লন্ডনের উৎকণ্ঠা ছড়াল সিলেটেও

নতুন ধরনের করোনা সংক্রমণ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

লন্ডনের উৎকণ্ঠা ছড়াল সিলেটেও

যুক্তরাজ্যজুড়ে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের আরও শক্তিশালী করোনাভাইরাস। আগের তুলনায় প্রায় ৭০ গুণ শক্তিশালী এ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লন্ডন, সাউথ ইস্ট ইংল্যান্ড ও ইস্ট ইংল্যান্ডে কঠোরভাবে দুই সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে। হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাওয়ায় আক্রান্ত হচ্ছেন প্রবাসীরা। এদের মধ্যে বেশির ভাগই সিলেটের বাসিন্দা। ফলে যুক্তরাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি ও লকডাউন নিয়ে প্রবাসী অধ্যুষিত সিলেটে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়ে গেছে। প্রতিদিন ফোন করে খোঁজ নিচ্ছেন যুক্তরাজ্যে অবস্থানরত প্রবাসী স্বজনদের।

যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসীদের প্রায় ১০ লাখ সিলেটের বাসিন্দা। প্রায় চার প্রজন্ম ধরে তারা বসবাস করছেন সেখানে। যুক্তরাজ্যের সঙ্গে জড়িয়ে আছে সিলেটের মানুষের সুখ-দুঃখ। প্রবাসী স্বজনরা ভালো থাকলে স্বস্তিতে থাকেন সিলেটের মানুষ। সাতসমুদ্র তের নদীর ওপারের স্বজনদের দুঃখ-কষ্ট নাড়া দেয় এখানকার লোকজনকে। বৃহত্তর সিলেটের মানুষের অর্থনৈতিক কর্মকান্ডও চলে যুক্তরাজ্যকে ঘিরে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে চলে সিলেট বিভাগের মানুষের অর্থনৈতিক উন্নয়ন। ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে শিল্প-বাণিজ্য সবকিছুতেই রয়েছে প্রবাসী নির্ভরতা।

গত বছরের মার্চ থেকে করোনাভাইরাস সংক্রমণের ফলে যুক্তরাজ্য প্রবাসী স্বজনদের নিয়ে উৎকণ্ঠা বাড়তে থাকে সিলেটবাসীর। গেল প্রায় এক বছরে মহামারী এই ভাইরাসে অনেকেই হারিয়েছেন যুক্তরাজ্যে অবস্থানরত মা, বাবা, ভাই-বোনসহ পরিবারের অনেক সদস্যকে। একইভাবে সিলেটেও মৃত্যুর ঘটনা ঘটেছে অনেক। তবে গেল কয়েক মাস থেকে করোনা সংক্রমণ কমে আসায় ও দুই দেশের ফ্লাইট পুনরায় চালু হওয়ায় অনেকটা স্বস্তি ফিরে আসে। অনেক প্রবাসী দেশে এসে তাদের স্বজনদের দেখে যান। কিন্তু হঠাৎ করে যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবরে সিলেট বিভাগের প্রবাসী পরিবারগুলোতে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দেয়। দুই সপ্তাহ লকডাউন ঘোষণার পর সেই উৎকণ্ঠা আরও বেড়ে যায়। ইতিমধ্যে অনেক প্রবাসীর করোনা আক্রান্ত হওয়ার খবর আসছে পরিবারগুলোতে।

হাসপাতাল বা বাসায় চিকিৎসাধীন স্বজনদের খোঁজ নিতে প্রতিদিন ফোনে যোগাযোগ করছেন সিলেটে থাকা পরিবারের সদস্যরা। শক্তিশালী হয়ে ফিরে আসা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে যুক্তরাজ্য প্রবাসীদের পরিবারগুলোতে বিরাজ করছে আতঙ্ক। প্রবাসে থাকা স্বজনদের সুরক্ষার জন্য তারা কোরআন খতম, শিরনি, দান-খয়রাত ও মিলাদ-দোয়া মাহফিলের আয়োজনও করছেন।

সিলেট নগরীর আম্বরখানার দেবব্রত বসু বাপ্পা জানান, তার ভাই পরিবার নিয়ে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে থাকেন। সম্প্রতি ভাই ও ভাবি করোনা আক্রান্ত হয়েছেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ভাইকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। প্রবাসে থাকা পরিবারের সদস্যদের নিয়ে দেশে অবস্থানরতরা খুবই উদ্বিগ্ন আছেন বলে জানান বাপ্পা। সংস্কৃতিকর্মী প্রিন্স সদরুজ্জামান জানান, তার পরিবারের বেশ কয়েকজন সদস্য যুক্তরাজ্যের বার্মিংহাম ও লন্ডন সিটিতে থাকেন। এর মধ্যে বার্মিংহামে থাকা তার বোন করোনা আক্রান্ত হয়েছেন। প্রিন্স জানান, যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সেখানে অবস্থানরত পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনদের নিয়ে তারা খুবই ভয়ে আছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর