শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ওসমানী হাসপাতালে বেপরোয়া দালাল চক্র

রোগীদের জিম্মি করে অর্থ আদায়

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সুনামগঞ্জের ছাতকের গোবিন্দগঞ্জ থেকে অসুস্থ ভাইকে নিয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এসেছিলেন রশিদ আহমদ। হাসপাতালে ভর্তির পর চিকিৎসকরা জরুরি কিছু ওষুধ লিখে দেন। প্রেসক্রিপশন হাতে পাওয়ার পরই পিছু নেয় দালাল চক্র। বিশেষ ছাড়ে ওষুধ কিনে দেওয়ার কথা বলে নিয়ে যায় হাসপাতালের সামনের একটি ফার্মেসিতে। ৩৮০০ টাকার ওষুধ কিনে আনেন তিনি। পরে প্রেসক্রিপশন নিয়ে চৌহাট্টার একটি ফার্মেসিতে গিয়ে যাচাই করে দেখেন ওষুধগুলোর মূল্য ২৯০০ টাকা। একইভাবে দক্ষিণ সুরমার জালালপুরের জাহেদ আহমদ এক আত্মীয়কে নিয়ে আসেন হাসপাতালে। রোগ নির্ণয়ের জন্য কয়েকটি টেস্ট লিখে দেন চিকিৎসক। টেস্টগুলো ওসমানী হাসপাতালে করার সুযোগ থাকলেও দালালরা তাকে নিয়ে যায় হাসপাতালের পাশর্^বর্তী একটি ডায়াগনস্টিক সেন্টারে। রশিদ আহমদ ও জাহেদ আহমদের মতো প্রতিদিন ওসমানী হাসপাতালে চিকিৎসা নিতে আসা হাজারো রোগী এভাবে প্রতারিত হচ্ছেন দালাল চক্রের সদস্যদের খপ্পরে পড়ে। ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ মাঝে-মধ্যে র‌্যাব-পুলিশ দিয়ে অভিযান করিয়ে দালালদের গ্রেফতার করে জেলে পাঠালেও তাদের দৌরাত্ম্য কমছে না। হাসপাতাল কর্তৃপক্ষ থেকে শক্তিশালী হয়ে দাঁড়িয়েছে এই দালাল সিন্ডিকেট।

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, এই দালাল চক্রের সঙ্গে হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই ফারুক আহমদের সখ্যতা থাকায় তারা বেপরোয়া হওয়ার সুযোগ পাচ্ছে। তাই বারবার উদ্যোগ নেওয়ার পরও দালাল মুক্ত করা যাচ্ছে না হাসপাতালকে। গত ১৯ ডিসেম্বর রাতে দালালদের কাজে বাধা দেওয়ায় হাসপাতালের ভিতরে হামলার শিকার হন খোদ পুলিশের এক সদস্য। হামলার শিকার এএসআই মো. শাহাদিল মিয়া বাদী হয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সামনের কয়েকজন ফার্মেসি ব্যবসায়ী ও দালাল মিলিয়ে ৬২ জনের নাম উল্লেখ করে  কোতোয়ালি থানায় মামলা করেছেন। ওই মামলার এজাহারে হাসপাতাল কেন্দ্রিক গড়ে ওঠা দালাল সিন্ডিকেটের হোতা ও সদস্যদের নাম উল্লেখ করা হয়েছে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, হাসপাতাল কর্তৃপক্ষ বিভিন্ন সময় দালালদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে। এরপরও দালালদের দৌরাত্ম্য বন্ধ হচ্ছে না। দালালদের সঙ্গে পুলিশ ক্যাম্পের ইনচার্জেরও সখ্যতা রয়েছে বলে অভিযোগ রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর