সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নিয়ম ভঙ্গকারী এসপিদের সতর্ক করল মন্ত্রিপরিষদ বিভাগ

জাতীয় পতাকার সম্মান রক্ষা

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শনকে কেন্দ্র করে নিয়ম ভঙ্গকারী পুলিশ সুপারদের (এসপি) সতর্ক করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। গত ৩১ ডিসেম্বর এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। অভিযোগ উঠেছে, বিভিন্ন জাতীয় দিবসকে কেন্দ্র করে এসপিরা পতাকাবিধি মানছেন না। বিধি অনুযায়ী, জাতীয় দিবসে জেলা পর্যায়ে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের সময় বাদ্যযন্ত্রে জাতীয় সংগীত বাজার সঙ্গে ইউনিফর্মধারীদের স্যালুটরত অবস্থায় পতাকার দিকে তাকিয়ে থেকে সম্মান প্রদর্শন করতে হবে। ডেপুটি কমিশনার (ডিসি) পতাকা উত্তোলন করবেন। কিন্তুÍ সাম্প্রতিক সময়ে অনেক জেলায় জাতীয় দিবসে ডিসিদের সঙ্গে যুক্ত হয়ে এসপিরাও একসঙ্গে পতাকা উত্তোলন করছেন। এমন অভিযোগ ওঠার প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (বিধি) শফিউল আজিম স্বাক্ষরিত একটি আদেশ গত ৩১ ডিসেম্বর জারি করা হয়। একই সঙ্গে আদেশটি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, প্রতিরক্ষা সচিবসহ সব বিভাগ ও জেলা-উপজেলায় পাঠানো হয়েছে। ‘অতি জরুরি’ আদেশে বলা হয়েছে, ‘জেলা পর্যায়ে জাতীয় দিবসসমূহে আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলনের সময় কতিপয় জেলার ইউনিফর্মধারী ব্যক্তি বিধি অনুযায়ী জাতীয় পতাকার প্রতি যথাযথভাবে সম্মান প্রদর্শন না করে জেলা প্রশাসকের সঙ্গে পতাকা উত্তোলন করছেন যা বিধিবহির্ভূত।

আদেশে বলা হয়েছে, ‘এমতাবস্থায়, আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের সময় বাংলাদেশের পতাকা বিধিমালা,১৯৭২-এর বিধি ৭(২৫)সহ অন্যান্য বিধি-বিধান কঠোরভাবে অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে ‘কতিপয় ইউনিফর্মধারী’ শব্দ দুটি দিয়ে মূলত নিয়ম ভঙ্গকারী এসপিদের ইঙ্গিত করা হয়েছে। যেসব জেলার এসপিরা পতাকা বিধি ভঙ্গ করেছেন তাদের ছবিসহ প্রামাণিক অভিযোগ মন্ত্রিপরিষদ বিভাগে জমা পড়েছে বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর