মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

প্রযুক্তিনির্ভর প্রচারণায় প্রার্থীরা

করোনা প্রাদুর্ভাবের কথা চিন্তা করে প্রযুক্তির সমন্বয়ে ডিজিটাল প্রচারণার রোডম্যাপ তৈরি হচ্ছে

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা পরিবর্তন আনছেন প্রচার-প্রচারণার ধরন ও পদ্ধতিতে। করোনা প্রাদুর্ভাবের কথা চিন্তা করে প্রযুক্তির সমন্বয়ে ডিজিটাল প্রচারণার রোডম্যাপ তৈরি করেছেন প্রার্থীরা। পাশাপাশি প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে সর্বোচ্চ ব্যবহারের চিন্তাভাবনা করছেন। তারা প্রচারণায় গণজমায়েতের পরিবর্তে ‘ডোর টু ডোর’ পদ্ধতি অনুসরণ করতে যাচ্ছেন।

চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে প্রচার-প্রচারণার জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। প্রত্যেক প্রার্থীকে স্বাস্থ্যবিধি মেনেই প্রচারণা করতে হবে।’ চসিক নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেন, ‘করোনা প্রাদুর্ভাবের মধ্যে প্রচারণার ধরন ও পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে। প্রথাগত প্রচারণার পরিবর্তে প্রযুক্তিনির্ভর প্রচারণার প্রস্তুতি নেওয়া হয়েছে।’ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী বলেন, ‘করোনা প্রাদুর্ভাবের কথা চিন্তা করে প্রচারণার পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেও গণসংযোগ চলবে। একই সঙ্গে ডিজিটাল প্রচারণারও প্রস্তুতি চলছে।’ জানা যায়, করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত হওয়া চসিক নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হচ্ছে আগামী ৮ জানুয়ারি। প্রচারণার প্রথম দিনই পিতামাতার কবর জিয়ারতের মাধ্যমে প্রচারণা শুরু করবেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী। করোনা প্রাদুর্ভাবের কারণে প্রথাগত গণজমায়েতের পরিবর্তে খোলা জিপে হ্যান্ডমাইক ব্যবহার করে প্রচারণায় অংশগ্রহণ করবেন। প্রত্যেক দিন দুই থেকে তিনটা ওয়ার্ডে গণসংযোগ করার পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের এ প্রার্থীর।  প্রথম দিনই নগরীর হজরত আমানত শাহর দরবার জিয়ারতের মাধ্যমে প্রচারণা শুরু করবেন বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন।  এরপর থেকে নির্বাচনের আগ পর্যন্ত প্রত্যেক দিন বিএনপির মেয়র প্রার্থীর চলবে প্রচারণা অভিযান।

করোনা প্রাদুর্ভাবের কারণে নির্বাচনী প্রচারণায় ধরন ও পদ্ধতিতে অনেক পরিবর্তন আনছেন বিএনপির মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রথাগত প্রচারণার পরিবর্তে প্রযুক্তিনির্ভর হচ্ছে বিএনপির প্রচারণা। মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রতিদিন নির্দিষ্ট সময়ে লাইভে এসে ভোট চাইবেন জনসাধারণের কাছে। করোনাকালে প্রার্থীদের কর্মকান্ড তুলে ধরে তৈরি করা হয়েছে ‘শর্ট ফিল্ম’। যা সামাজিক যোগাযোগ মাধ্যমের নিজেদের পেজ থেকে নিয়মিত আপলোড হবে। করোনাভীতি কাটিয়ে ভোটারদের কেন্দ্রমুখী করতেও সচেতনতামূলক উদ্যোগ নিয়েছেন প্রার্থীরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর