মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

দেশে শ্বাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

দেশে শ্বাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে এক ভয়াবহ শ্বাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে। বিরোধী কণ্ঠ, মত ও পথকে নিশ্চিহ্ন করে বেপরোয়া দেশ শাসনে জনগণের নাভিশ্বাস উঠেছে। অবরুদ্ধ জাতির ‘সাফোকেশন ভেন্টিলেট’ যাতে করা সম্ভব না হয় সেজন্য সব ছিদ্র বন্ধ করে দিয়েছে তারা।  গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। বিএনপি মহাসচিব বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যার এক নজিরবিহীন কালো অধ্যায়। ওই দিন নির্লজ্জ একতরফা নির্বাচন করার উদ্দেশ্যই ছিল ’৭৫ এর একদলীয় বাকশাল ব্যবস্থা পুনরুজ্জীবিত করার পথে অগ্রসর হওয়া।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের মুখে গণতন্ত্রের কথা বলার অর্থই হলো মানুষের নাগরিক স্বাধীনতার দিকে বিপজ্জনক বার্তা। আওয়ামী লীগের ঐতিহ্যে গণতন্ত্রের ছিটেফোঁটাও কখনো স্থান পায়নি। এরা কথার বাগাড়ম্বর দিয়ে ক্ষমতায় এসে প্রথমেই গণতন্ত্রের টুঁটি চেপে ধরে।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এ বিবৃতিতে বিএনপি মহাসচিব আরও বলেন, ’৭৫ এর ২৫ জানুয়ারি গঠিত যে একদলীয় বাকশালী সরকার ব্যবস্থা ব্যর্থ হয়, সেই ব্যর্থতার জন্য আওয়ামী লীগারদের মনোবেদনা পুঞ্জীভূত থাকে। সেই ব্যর্থতার গ্লানি থেকে মুক্ত হওয়ার জন্যই বর্তমান সরকার ভিন্ন আঙ্গিকে জনসমর্থনহীন একটি তামাশার নির্বাচনে  সেই একদলীয় বাকশালের নবসংস্করণ তৈরি করেছে। মির্জা ফখরুল বলেন, জনমতকে তোয়াক্কা না করে, অ্যামিকাস কিউরিদের মতামতকে উপেক্ষা করে এমনকি নিজ দলীয় সংসদ সদস্যদের মতামতকেও উপেক্ষাসহ সব বিরোধী দলের দাবিকে অগ্রাহ্যের মাধ্যমে শুধু এক ব্যক্তির ইচ্ছায় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করা হয়। যারা জ্বালাও-পোড়াওয়ের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার জন্য আন্দোলন করেছিল, তারাই আজীবন ক্ষমতায় থাকার লক্ষ্যে সেই ব্যবস্থাটি সংবিধান থেকে মুছে দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর