বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

নানা আয়োজনে শিল্পী সত্যেন সেনকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে শিল্পী সত্যেন সেনকে স্মরণ

প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, প্রদীপ প্রজ্বালন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের ৪০তম মৃত্যুবার্ষিকী পালন করেছে সংগঠনটি।

গতকাল বিকালে রাজধানীর তোপখানা রোডের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই আয়োজনে বক্তৃতা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি হাবিবুল আলম, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ইকবালুল হক খান এবং কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর সদস্য বিমল মজুমদার।

এতে সভাপতিত্ব করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য নিবাস দে।

বক্তারা বলেন, সত্যেন সেন আজীবন সত্য, সুন্দর  ও ন্যায়ের পক্ষে কথা বলেছেন। ছাত্রজীবন থেকেই নানা ধরনের রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন তিনি। ব্রিটিশবিরোধী আন্দোলনে ছিল তার সরব উপস্থিতি। এ ছাড়াও, কৃষক আন্দোলনেরও অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন সত্যেন সেন। একটি অসাম্প্রদায়িক চেতনায় সমৃদ্ধ, মৌলবাদমুক্ত, সাম্যবাদী সমাজ গঠনের লক্ষ্যে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর সত্যেন সেন ও রণেশ দাশগুপ্তসহ বেশ কয়েকজন প্রগতিশীল মুক্ত চিন্তার মানুষের সক্রিয় অংশগ্রহণে প্রতিষ্ঠিত হয়েছিল বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

আলোচনা পর্ব শেষে সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। তারা পরিবেশন করেন সত্যেন সেন রচিত ‘মানুষেরে ভালোবাসি এই কি মোর অপরাধ’, ‘দিনে যদি হোস রে কানা কী হবে আর রাত্রি হলে’ গান দুটি। এ ছাড়াও পরিবেশন করেন গান- ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’। একক আবৃত্তি পরিবেশন করেন মিজান সুমন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর