বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

হল খুলে পরীক্ষা নেওয়াসহ তিন দাবি প্রগতিশীল ছাত্র জোটের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের হল খুলে পরীক্ষা গ্রহণসহ তিন দফা দাবিতে সংহতি সমাবেশ করেছে বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্র জোট। জোটের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই সংহতি সমাবেশ করেন তারা। তাদের অন্য দাবিগুলো হলো, করোনাকালীন পরিস্থিতিতে ফি মওকুফ করা এবং টিএসসির মূল কাঠামোর সঙ্গে অসঙ্গতিপূর্ণ কোনো নির্মাণ প্রকল্প গ্রহণ না করা। জোটের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সমন্বয়ক রাজীব কান্তি রায়ের সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় সমন্বয়ক নাসির উদ্দীন প্রিন্স, ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী প্রমুখ।

হল না খুলে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তকে অগণতান্ত্রিক আখ্যা দিয়ে নাসির উদ্দীন প্রিন্স বলেন, প্রতিটা হলে মনিটরিং সেল তৈরি করে সুষ্ঠুভাবে সিট বন্টন করতে হবে। এ সময় তিনি টিএসসি ভেঙে ফেলে নতুন করে নির্মাণ করার নিন্দা জানান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় যে লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল, বিশ্ববিদ্যালয় প্রশাসন এখন তার থেকে দূরে সরে গেছে। হল না খুলে পরীক্ষা নেওয়া ছাত্র স্বার্থ পরিপন্থি। বেসরকারি বিশ্ববিদ্যালয় যেখানে ৪০ শতাংশ পর্যন্ত ফি কমিয়েছে, সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় পাবলিক বিশ্ববিদ্যালয় হয়েও কোনো ফি মওকুফ করেনি।

সমাবেশ থেকে আগামী ৭ জানুয়ারি উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচী ঘোষণা দেওয়া হয়। এ সময় দাবি মানা না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারিও দেন নেতৃবৃন্দ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর