বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে ৩০ মিনিটেই করোনার রিপোর্ট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ৩০ মিনিটেই করোনার রিপোর্ট

চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে অ্যান্টিজেন টেস্ট পদ্ধতিতে করা হচ্ছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা। অ্যান্টিজেন টেস্টে নমুনার রিপোর্ট দেওয়া হচ্ছে ৩০ মিনিটে। বিআইটিআইডি ল্যাবে গত মঙ্গলবার থেকে অ্যান্টিজেন টেস্ট শুরু হয়। কম সময়ের মধ্যেই করোনাভাইরাসের নমুনা পরীক্ষার রিপোর্ট প্রদানে এ উদ্যোগ নেওয়া হয়েছে। চট্টগ্রাম বিভাগে একমাত্র বিআইটিআইডি ল্যাবেই অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেওয়া হয়। জানা যায়, গত ৫ ডিসেম্বর থেকে করোনাভাইরাস শনাক্তে আরটি-পিসিআর ল্যাব নেই এমন ১০টি জেলায় অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দেয় সরকার। কিন্তু পরবর্তীতে পিসিআর ল্যাব আছে এমন জেলায়ও অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দেয় সরকার। গত সোমবার আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে অ্যান্টিজেন এ টেস্টের অনুমতি দেওয়া হয়। এ ধারাবাহিকতায় বিআইটিআইডিতেও স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া হয় ১ হাজার কিট। বিআইটিআইডি ল্যাবের প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমদ বলেন, বিআইটিআইডি ল্যাবে গত মঙ্গলবার থেকে অ্যান্টিজেন টেস্ট শুরু হয়েছে।

নমুনা দেওয়ার ৩০ মিনিটের মধ্যেই রিপোর্ট দেওয়া হচ্ছে। প্রথম দিন মঙ্গলবার ৩টি নমুনা পরীক্ষা হলে একটি পজিটিভ আসে এবং দ্বিতীয় দিন দুটি নমুনা পরীক্ষা করা হলে দুটিই নেগেটিভ রিপোর্ট আসে।’ তিনি বলেন, ‘অ্যান্টিজেন টেস্টে নেগেটিভ ফল এলেও প্রয়োজন হলে আবারও পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। তবে এটির সুফল হলো দ্রুত রিপোর্ট পাওয়ায় পজিটিভ হলে রোগীকে আইসোলেশনে রাখা যায়। ফলে অন্যের মধ্যে ছড়ানোর সুযোগ কম।’ অধ্যাপক ডা. শাকিল আহমদ বলেন, উপসর্গ আছে এমন রোগীর অ্যান্টিজেন টেস্ট করানো হচ্ছে। এতে যারা পজিটিভ হিসেবে চিহ্নিত হবেন, তাদেরকে আইসোলেশনে নেওয়া হবে। যাদের ফলাফল নেগেটিভ আসবে, তাদেরকে পিসিআর টেস্টের জন্য পাঠানো হবে।

প্রসঙ্গত, অ্যান্টিজেন টেস্ট মূলত শ্বাসযন্ত্রের সংক্রমণের ক্ষেত্রে, বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এবং শ্বাসযন্ত্রের অন্যান্য ভাইরাস শনাক্তের জন্য ব্যবহার করা হয়। এই টেস্টের মাধ্যমে বিশেষ ভাইরাল অ্যান্টিজেনের উপস্থিতি শনাক্ত করা হয়, যা ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর