শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

প্রচারণায় মাঠে নামছেন প্রার্থীরা

জুমার নামাজ পড়ে শুরু করবেন রেজাউল, মাজার জিয়ারতে শাহাদাত

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

প্রচারণায় মাঠে নামছেন প্রার্থীরা

প্রতীক নিয়েই এবার ভোটযুদ্ধের প্রচারণায় মাঠে নামছেন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের মেয়র, সংরক্ষিত ও কাউন্সিলর প্রার্থীরা। করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে ঘিরেই আজ শুক্রবার থেকে প্রার্থীরা প্রচার- প্রচারণা শুরু করছেন। চট্টগ্রাম সিটি নির্বাচনের ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনেই (ইভিএম)। এরই ধারাবাহিকতায় কর্মতৎপরতায় ফিরেছেন চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়। ইতিমধ্যে চসিক নির্বাচনের দায়িত্বশীল কর্মকর্তারা নিজ নিজ কাজও শুরু করেছেন। তবে চসিক নির্বাচনে একজন সংরক্ষিত আসনের কাউন্সিলরসহ চারজন কাউন্সিলর মারা যাওয়ায় উক্ত চার ওয়ার্ডে নতুন তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল মোতাবেক এসব ওয়ার্ডের প্রার্থীদের আজ শুক্রবার প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এর পরপরই প্রচার-প্রচারণাও শুরু করতে পারবেন বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে। নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন নগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মো. রেজাউল করিম চৌধুরী, ধানের শীষ নিয়ে বিএনপি থেকে নির্বাচন করছেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, বাংলাদেশ ইসলামিক ফ্রন্টের এম এ মতিন (মোমবাতি), ন্যাশনাল পিপলস পার্টির আবুল মনজুর (আম প্রতীক), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ওয়াহেদ মুরাদ (চেয়ার প্রতীক), ইসলামী আন্দোলন বাংলাদেশের জান্নাতুল ইসলাম (হাতপাখা) এবং স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরী। তাছাড়া এবার চসিকের নির্বাচনে মেয়র প্রার্থীসহ ২২৬ জন নির্বাচনে অংশগ্রহণ করছেন। এদের মধ্যে মেয়র পদে সাতজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৩ জন এবং সাধারণ কাউন্সিলর পদে (পুরুষ) ১৭২ জন কাউন্সিলর প্রার্থী অংশগ্রহণ করছেন। চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি নির্বাচন আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু হচ্ছে আজ থেকে। প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি মেনেই এসব প্রচারণা চালাবেন। তিনি বলেন, গত মার্চ মাসে স্থগিত হওয়া নির্বাচনের প্রার্থীদের মধ্যে তিনটি ওয়ার্ড ও একটি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মারা যাওয়ায় ওই চারটি ওয়ার্ডে নতুন করে তফসিলও ঘোষণা করা হয়েছে। সেই চারটি ওয়ার্ডেরও প্রতীক বরাদ্দ হবে আজ। 

জুমার নামাজ পড়ে প্রচারণায় রেজাউল : আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী আনুষ্ঠানিক প্রচারণায় নামছেন আজ। নগরীর বহদ্দারহাটস্থ ঐতিহ্যবাহী বহদ্দারহাট জামে মসজিদে জুমার নামজ আদায় করবেন। এর পরেই তিনি নিজের ১নং দক্ষিণ পাহাড়তলী, ২নং জালালাবা ও ৩ নং পাঁচলাইশ ওয়ার্ড থেকে গণসংযোগ শুরু করবেন বলে জানা গেছে।

মাজার জেয়ারত দিয়ে শুরু শাহাদাতের : বিএনপির মনোনীত মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনও আজ দুপুরে নগরীর শাহ আমানত মাজার জেয়ারতের মাধ্যমে প্রচারণা শুরু করবেন। এসময় বিএনপির নগর, জেলার নেতৃবৃন্দরা উপস্থিত থাকবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর