শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বগি সংকটে পশ্চিমাঞ্চল রেল বাড়ছে ব্যয়, কমছে আয়

আশার বাণী নেই

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আন্তনগর এক্সপ্রেস ট্রেনে ১১টি করে বগি থাকার কথা থাকলেও গত তিন মাস ধরে ছয়টি করে বগি নিয়ে চলাচল করছে আন্তনগর ট্রেন। পাঁচটি আন্তনগর ট্রেন এভাবে চলাচল করছে। এতে করে জ্বালানি ব্যয় বাড়লেও আয় কমেছে। বগি সংকটের কারণে এভাবে ট্রেন চালাতে হচ্ছে বলে স্বীকার করেছেন পশ্চিমাঞ্চল রেলের কর্মকর্তারা। পাকশি বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহীদুল ইসলাম বলেন, ‘আমরা চেষ্টা করছি, কোচ সংকট কাটিয়ে পুরোপুরি কোচ দিয়ে ট্রেন চালাতে। এজন্য প্রয়োজনীয় উদ্যোগ আমরা নিচ্ছি।’ খোঁজ নিয়ে জানা গেছে, ঈশ্বরদী থেকে চাঁপাইনবাবগঞ্জের আমনুরা পর্যন্ত কমিউটার, রাজশাহী-ফরিদপুর ভাঙাগামী মধুমতি এক্সপ্রেস, রাজশাহী থেকে ঈশ্বরদী হয়ে টুঙ্গিপাড়া গোবরাগামী টুঙ্গিপাড়া এক্সপ্রেস, রাজশাহী থেকে ঢালারচরগামী ঢালারচর এক্সপ্রেস ও রাজশাহী থেকে চিলাহাটিগামী তিতুমীর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে ছয়টি করে বগি নিয়ে। এসব ট্রেনে নয়টি থেকে ১১টি পর্যন্ত কোচ বা বগি থাকার কথা। জানা গেছে, ক, খ, গ, ঘ- এভাবে বগিগুলো সিরিয়াল থাকার কথা থাকলেও এসব ট্রেনে সেগুলো নেই। কোনো সিরিয়াল নেই ট্রেনের বগিতে। এতে করে নির্দিষ্ট বগি ও আসন খুঁজে পেতে সমস্যা  হচ্ছে যাত্রীদের। পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, গত এক বছরে পশ্চিমাঞ্চলে কয়েকটি নতুন ট্রেন চালু করা হয়েছে।

এসব ট্রেনে স্থানান্তর করা হয়েছে ওইসব বগি। গত অক্টোবরে রাজশাহী থেকে পঞ্চগড়গামী বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন চালু করা হয় মধুমতি, টুঙ্গিপাড়া, ঢালারচর, তিতুমীর ও বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন থেকে বগি এনে। নতুন ট্রেনে পুরাতন বগি জুড়ে দেওয়ার পাশাপাশি মেরামতের জন্য কারখানায় বগি পড়ে থাকায় এমন সংকট দেখা দিয়েছে।

পশ্চিমাঞ্চল রেলের পাকশি বিভাগীয় প্রকৌশলী (ডিএমই ক্যারেজ অ্যান্ড ওয়াগন) মমতাজ উল ইসলাম বলেন, নতুন ট্রেন চালু হলেও নতুন বগি আমদানি না করা, কারখানার সক্ষমতা না থাকায় মেয়াদোত্তীর্ণ কোচগুলো মেরামত করতে না পারার কারণে কোচ সংকট দেখা দিয়েছে।

পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা ফুয়াদ হোসেন আনন্দ বলেন, কোচ সংকটের কারণে আর্থিকভাবে লোকসানের মুখে পড়েছে রেল। কোচ মেরামত হয়ে গেলে এ সংকট কাটিয়ে ওঠা যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর