রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

এক বছরে সড়কে প্রাণ গেল ৬৬৮৬ জনের

যাত্রীকল্যাণ সমিতির তথ্য

নিজস্ব প্রতিবেদক

২০২০ সালে ৪ হাজার ৮৯১টি সড়ক দুর্ঘটনায় ৬ হাজার ৬৮৬ জন নিহত এবং ৮ হাজার ৬০০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক লিখিত বক্তব্যে তিনি এ তথ্য উপস্থাপন করেন। তিনি জানান, এসব দুর্ঘটনায় ২ হাজার ৩৯ জন চালক, ১ হাজার ৫৯৪ জন পথচারী, ৭৫৭ জন পরিবহন শ্রমিক, ৭০৬ জন ছাত্র-ছাত্রী, ১০৪ জন শিক্ষক, ২০০ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ৯১৮ জন নারী, ৫৪১ জন শিশু, ২৯ জন সাংবাদিক, ২৭ জন চিকিৎসক, ৮ জন আইনজীবী, ৫ জন প্রকৌশলী, ১৪৪ জন রাজনৈতিক দলের নেতা-কর্মী ও ৯ জন বীর মুক্তিযোদ্ধার পরিচয় পাওয়া গেছে। তিনি আরও বলেন, গত বছরের ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি ৫৮৬ জন নিহত হয়েছেন। আর ফেব্রুয়ারি মাসে বেশিসংখ্যক ১ হাজার ১৬৯ জন আহত হয়েছেন। এ ছাড়া ২০২০ সালে রেলপথে ৩১৮ জন, নৌপথে ৩১৩ জন নিহত হয়েছেন। এ সময় সংগঠনটির মহাসচিব সড়ক দুর্ঘটনার ১৫টি কারণ ও দুর্ঘটনা রোধে ১২টি সুপারিশ তুলে ধরেন।

সড়ক দুর্ঘটনার কারণের মধ্যে রয়েছে- বেপরোয়া গতি, বিপজ্জনক ওভারটেকিং, রাস্তাঘাটের ত্রুটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেডফোন ব্যবহার, মাদক সেবন করে যানবাহন চালানো, ফুটপাথ বেদখলে থাকা, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ, ত্রুটিপূর্ণ যানবাহন রাস্তায় নামানোসহ আরও বেশ কয়েকটি কারণ।

সড়ক দুর্ঘটনা রোধে যাত্রী কল্যাণ সমিতির সুপারিশগুলো হচ্ছে সড়ক নিরাপত্তায় সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়ন, সিসি ক্যামেরা স্থাপন করে সড়ক পরিবহন আইন-২০১৮ কঠোরভাবে বাস্তবায়ন, সড়ক নিরাপত্তায় প্রণীত সুপারিশ বাস্তবায়ন করা, মহাসড়কের উভয় পাশে ১০ মিটার খালি রাখার বিধান বাস্তবায়ন করা, চালকদের প্রফেশনাল ট্রেনিং ও নৈতিক শিক্ষার ব্যবস্থা করা, সড়ক পরিবহন সেক্টরে অনিয়ম-দুর্নীতি ও চাঁদাবাজি বন্ধ করা, সড়ক দুর্ঘটনায় হতাহতদের চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করা, ট্রাফিক পুলিশ কর্মকর্তা ও সদস্যদের প্রশিক্ষণের জন্য ট্রেনিং একাডেমি গড়ে তোলা, গণপরিবহনে সেবা ও নিরাপত্তার মান পর্যবেক্ষণের জন্য দেশের সব মন্ত্রী, সংসদ সদস্য, সচিব, জেলা প্রশাসকদের প্রতি মাসে এক দিন গণপরিবহন ব্যবহার বাধ্যতামূলক করা ইত্যাদি রয়েছে।

অনুষ্ঠানে সংগঠনটির উপদেষ্টা শরীফুজ্জামান শরিফসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর