সোমবার, ১১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

অপশক্তিকে পরাজিত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের প্রত্যয়

স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পলিত হয়েছে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো বন্ধবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া ও মিলাদ, শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোও নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে স্মরণ করে। এসব কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক ও অগণতান্ত্রিক অপশক্তিকে পরাজিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের প্রত্যয় ব্যক্ত করা হয়। গতকাল ভোরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় দিবসের কর্মসূচি। সকাল ৭টায় প্রথমে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন। পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের নিয়ে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দফতর সায়েম খান প্রমুখ। শ্রদ্ধা নিবেদন শেষে ওবায়দুল কাদের বলেন, শত্রুরা এখনো তৎপর। শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িক ও অগণতান্ত্রিক অপশক্তিকে পরাজিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করব। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শ্রদ্ধা জানাতে আসে। প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানায় ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ। বিকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে যোগ দেন।

কেন্দ্রীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

দুপুরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কৃষক লীগের আয়োজিত ‘কৃষকদের মাঝে বিনামূল্যে শীতবস্ত্র বিতরণ ও আলোচনা সভা’ অনুষ্ঠিত হয়েছে। যুবলীগ সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে দোয়া মাহফিল, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণের আয়োজন করে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব নির্বাচিত যুগ্ম মহাসচিব বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়েছে। এ সময় আরও ছিলেন আনোয়ার হোসেন পাহাড়ি বীরপ্রতীক, মাহমুদ পারভেজ জুয়েল, মমিনুল হক, কমান্ডার নজরুল, মো. আবুল বাশার প্রমুখ।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সকালে রাজধানীর সূত্রাপুরের শিংটোলা জামে মসজিদ মাদরাসায় কুরআন খতম ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু।

এ ছাড়া দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়েছে। আমাদের খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহ, বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদকরা এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পাঠিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর